সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
বিনোদন সংবাদ
চলে গেলেন বরেণ্য অভিনেতা গিরিশ কারনাড
বিনোদন ডেস্ক :
Published : Monday, 10 June, 2019 at 4:47 PM
চলে গেলেন বরেণ্য অভিনেতা গিরিশ কারনাডভারতের বরেণ্য অভিনেতা ও নাট্যকার গিরিশ কারনাড মারা গেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার (১০ জুন) সকালে বেঙ্গালুরুতে নিজ বাসভবনে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১।
বহুদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন জনপ্রিয় এই অভিনেতা। অসুস্থতার কারণে বেশ কয়েকবার তাকে হাসপাতালেও ভর্তি করা হয়েছিল।
চার দশকের অধিক সময় নাট্যচর্চার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। একাধারে নাটক লিখেছেন, নির্মাণ করেছেন ও অভিনয়ও করেছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ ও জ্ঞানপীঠ সম্মান। চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও পেয়েছেন কারনাড।
কন্নড় ভাষায় তার লেখা একটি জনপ্রিয় নাটক হলো ‘অঞ্জু মাল্লিগে’। নাটকটি হিন্দিতে অনুবাদ করেন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার শিক্ষক দেবেন্দ্ররাজ অঙ্কুর। হিন্দি থেকে বিশ্ব রায় ‘যামিনী’ নাম দিয়ে বাংলা অনুবাদ করেন। বাংলাদেশে বিভিন্ন সময়ে নাকটি মঞ্চস্থ হয়েছে। এ ছাড়া তার ‘যযাতি’, ‘তুঘলক’, ‘নাগমণ্ডল’, ‘হয়বদন’সহ আরও বেশ কয়েকটি নাটক এদেশের দর্শক দেখেছেন।
১৯৭০ সালে ‘সংস্কারা’ নামে কন্নড় ছবিতে তার অভিনেতা হিসেবে কারনাডের অভিষেক হয়। এরপর মন্থন (১৯৭৬), পুকার (২০০০), ইকবাল (২০০৫), ডোর (২০০৬) ও এক থা টাইগারের (২০১২) মতো হিন্দি ছবিতে অভিনয় করে প্রশংসিত হয়েছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft