বুধবার, ২৬ জুন, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
হংকংয়ে বিক্ষোভ: ‘বিদেশি শক্তি’কে দুষছে চীন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 10 June, 2019 at 8:56 PM
হংকংয়ে বিক্ষোভ: ‘বিদেশি শক্তি’কে দুষছে চীনহংকংয়ে ব্যাপক বিক্ষোভের ঘটনায় ‘বিদেশি শক্তি’কে দায়ী করেছে চীনের একটি সংবাদ মাধ্যম। সরকারি দৈনিক ‘চায়না ডেইলি’ বলছে, চীনকে আঘাত করতেই হংকংয়ে এই বিক্ষোভ তৈরি করা হয়েছে। তবে ‘বিদেশি শক্তি’ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি পত্রিকাটি।
রোববার অপরাধী প্রত্যর্পণ আইনের বিরুদ্ধে উত্তাল হয়ে উঠে হংকং। পথে নেমে আসে হাজার হাজার বিক্ষুব্ধ জনতা। এসময় বিক্ষোভকারী জনতার সঙ্গে সংঘাতে লিপ্ত হয় পুলিশ। দু পক্ষের সংঘর্ষে কমপক্ষে তিন পুলিশ কর্মকর্তা ও এক সাংবাদিক আহত হয়েছে বলে এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে।
সোমবার এক বিবৃতিতে পুলিশ কমিশনার স্টিফেন লো রোববারের ওই সহিংসতার নিন্দা করে বলেছেন, এই বিক্ষোভ হংকংয়ের শান্তিপূর্ণ প্রতিবাদের ঐতিহ্যকে নষ্ট করেছে।
বিক্ষোভের আয়োজকরা বলছে, রোববারের ওই বিক্ষোভে প্রায় ১০ লাখ মানুষ অংশ নিয়েছিলো। অন্যদিকে পুলিশের হিসাব মতে, এই সংখ্যা ছিলো ২,৪০,০০০।
তবে সংখ্যা যাই হউক না কেন, ১৯৯৭ সালে ব্রিটিশরা হংকংকে চীনের কাছে হস্তান্তরের পর সেখানে এটিই সবচেয়ে বড় বিক্ষোভের ঘটনা।
এদিকে এই বিক্ষোভের জন্য বিদেশি শক্তিকে দুষছে চীন। সোমবার চায়না ডেইলি পত্রিকার সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘হংকংয়ের কিছু লোকজন তাদের বিদেশি মিত্রদের মদদে এই বিক্ষোভ করেছে।’
প্রস্তাবিত প্রত্যর্পণ আইনকে সমর্থন করে পত্রিকাটি আরো জানায়, ‘যে কোনো উদার ব্যক্তি অপরাধীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল হতে হংকংকে রক্ষা করতে দীর্ঘ বিলম্বিত এ বিলটিকে সমর্থন করবে।’
নতুন এই প্রত্যর্পণ আইনের ফলে চীন চাইলে সন্দেহভাজন অপরাধীদের নিজ ভূখণ্ডে নিয়ে বিচারের মুখোমুখি করতে পারবে। আর এ কারণেই এই আইনের বিরুদ্ধে ক্ষেপে উঠেছে হংকংয়ের বাসিন্দারা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft