সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
পরমাণু সমঝোতা নিয়ে আলোচনায় তেহরানে জার্মান পররাষ্ট্রমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 10 June, 2019 at 9:31 PM
পরমাণু সমঝোতা নিয়ে আলোচনায় তেহরানে জার্মান পররাষ্ট্রমন্ত্রীইরানের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করার উদ্দেশ্যে জার্মান সোমবার তেহরানে পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস।
ইরাক সফর শেষ করে তিনি সোমবার ভোররাতে তেহরানে পৌঁছান। আজ আরো পরের দিকে তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এবং পরে প্রেসিডেন্ট হাসান রুহানি’র সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।
এসব সাক্ষাতে তিনি জার্মানিসহ পাশ্চাত্যের ৬ জাতির সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের জন্য ইউরোপের তৈরি বিশেষ ব্যবস্থা ‘ইন্সটেক্স’র সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।
বহু মাস অপেক্ষার পর চলতি বছরের ৩১ জানুয়ারি ইউরোপের পক্ষ থেকে ‘ইন্সটেক্স’ব্যবস্থা স্থাপনের ঘোষণা দেয়া হয়। কিন্তু প্রায় ছয় মাস পর আজও ওই ব্যবস্থা চালু হয়নি।
২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পরপরই ইউরোপ ইরানকে এরকম একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা চালু করার আশ্বাস দিয়ে তেহরানকে এ সমঝোতায় ধরে রাখার চেষ্টা করে। কিন্তু সে ব্যবস্থা তৈরি করতেই তাদের প্রায় আট মাস সময় লেগে যায়।
ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি পরমাণু সমঝোতার আওতায় ইরানকে প্রয়োজনীয় আর্থিক সুবিধা দেয়ার মৌখিক প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তারা কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় ইরান সম্প্রতি ইউরোপকে সতর্ক করে দিয়ে বলেছে, তেহরান ইউরোপের পক্ষ থেকে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করতে পারবে না।
তেহরানের এই হুঁশিয়ারি নিয়ে আলোচনা করতেই জার্মান পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফরে এসেছেন। ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর জন্য তিনি কি বার্তা নিয়ে এসেছেন সেটিই এখন দেখার বিষয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft