বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯
সারাদেশ
চাঁপাইয়ের আম বিদেশে রফতানি শুরু
কাগজ ডেস্ক :
Published : Monday, 10 June, 2019 at 9:31 PM
চাঁপাইয়ের আম বিদেশে রফতানি শুরু চলতি মৌসুমে প্রথমবারের মতো বিদেশে রফতানি করা হল চাঁপাইনবাবগঞ্জের সুমিষ্ট আম। সোমবার (১০ জুন) সকালে শিবগঞ্জ হতে ২ মেট্রিক টন ক্ষিরসাপাত আম ইতালি ও সুইডেনে পাঠায় ঢাকার দুটি রফতানিকারক প্রতিষ্ঠান।
সংশ্লিষ্টরা বলছেন, দেশের বাইরে চাঁপাইনবাবগঞ্জের আমের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু গুণগত আম উৎপাদন ও নানান জটিলতায় চাহিদা অনুযায়ী রফতানি করা সম্ভভ হয় না। সরকারি পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহযোহিতা পেলে এক মৌসুমে আম রফতানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।
জেলার বাগান মালিক ইসমাঈল খান শামিম জানান, বিদেশে রফতানিযোগ্য আম উৎপাদনে কন্ট্রাক্ট ফার্মিংয়ের আওতায় উত্তম কৃষি পদ্ধতি অনুসরণ করে শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তত্ত্বাবধানে আম উৎপাদন করা হয়েছে।
তিনি আরও জানান, ঢাকার ইসলাম এন্টারপ্রাইজ ও ফ্রেস ফুড ট্রেডিং নামে দুটি রফতানিকারক প্রতিষ্ঠান বাগান থেকেই আম সংগ্রহ করে বিদেশে রফতানি করে থাকেন।
তার দাবি, সরকারিভাবে যদি বিদেশে আম রফতানি করা হয়, তবে আমের নায্য মূল্য পাবে কৃষক। বিদেশে বাড়বে চাঁপাইনবাবগঞ্জের আমের চাহিদা।
আম রফতানিকার প্রষ্ঠিান ইসলাম এন্টারপ্রাইজের প্রোপ্রাইটাইর জহিরুল ইসলাম বলেন, ‘ইউরোপসহ বিভিন্ন দেশে চাঁপাইনবাবগঞ্জের আমের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু গুণগত আম উৎপাদন না হওয়া ও নানান জটিলতায় চাহিদা অনুযায়ী রফতানি করা সম্ভভ হয় না। সরকারি পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহযোহিতা পেলে এক মৌসুমে আম রফতানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।’
তিনি আরও বলেন, ‘বিদেশে সব সময় চাহিদা থাকে ফ্রেস ও ফরমালিনমুক্ত আমের। সে অনুযায়ী কৃষকের বাগান হতে আম সংগ্রহ করে রফতানি করা হয়।’
এ বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান বলেন, ‘বিদেশে আম রফতানির জন্য ১৭ জন চাষি বিশেষ উপায়ে আম উৎপাদন করেছেন। সবার আমগুলো রফতানির সুযোগ হলে লাভবান হবেন এখানকার আম চাষিরা।’




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft