রবিবার, ২৫ আগস্ট, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
তেল রফতানি কেউ ঠেকাতে পারবে না : ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 10 June, 2019 at 9:31 PM
তেল রফতানি কেউ ঠেকাতে পারবে না : ইরানআমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও তেল রফতানি অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে তেহরান। ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানে একটি বার্তা সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও অনানুষ্ঠানিক বা অপ্রচলিত উপায়ে তেল রফতানি চালিয়ে যাবে তার দেশ।
গত বছরের নভেম্বরে মার্কিন সরকার ইরানের তেল রফতানির ওপর নিষেধাজ্ঞা দিলেও আটটি দেশকে ছয় মাসের জন্য ইরানের কাছ থেকে তেল কেনার অনুমতি দিয়েছিল। গত মাসের গোড়ার দিকে ওই আট দেশকে দেয়া সে অনুমতি প্রত্যাহার করে নেয় ওয়াশিংটন। মার্কিন প্রশাসন ঘোষণা করে, তারা ইরানের তেল রফতানি শূন্যের কোঠায় নামিয়ে আনবে।
কিন্তু ইরানের তেল মন্ত্রণালয়ের বার্তা সংস্থা ‘শানা’কে দেয়া সাক্ষাৎকারে জাঙ্গানে বলেন, ‘আমরা অপ্রচলিত উপায়ে তেল বিক্রি চালিয়ে যাচ্ছি যা সম্পূর্ণ গোপনীয়। এটি প্রকাশ হয়ে পড়লে আমেরিকা সঙ্গে সঙ্গে সে পথ বন্ধ করে দেবে।’
পার্সটুডে বলছে, কী উপায়ে ইরান তেল রফতানি চালিয়ে যাচ্ছে তার সামান্যতম ইঙ্গিত না দিয়ে তেলমন্ত্রী বলেন, ‘ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমরা বর্তমান পরিস্থিতি সম্পর্কে কোনো পরিসংখ্যান প্রকাশ করব না।’
ইরান বর্তমানে প্রতিদিন কি পরিমাণ তেল রফতানি করছে এবং কতো বৈদেশিক মুদ্রা অর্জন করছে তা গোপনীয় তথ্য বলে তিনি উল্লেখ করেন।
ইরানের অভিজ্ঞ এ তেলমন্ত্রী শুরু থেকেই বলে এসেছেন, তার দেশের তেল রফতানি শূন্যের কোঠায় নামিয়ে আনার যে কথা আমেরিকা বলছে তা ‘দিবাস্বপ্ন’ছাড়া আর কিছু নয়।
তবে জাঙ্গানে এ কথাও বলেন যে, নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে আমেরিকা বর্তমানে ‘পাক্কা শয়তানে’পরিণত হয়েছে। ইরান বর্তমানে ইতিহাসের কঠিনতম নিষেধাজ্ঞা মোকাবিলা করছে বলেও স্বীকার করেন তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft