শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
হংকংয়ে প্রত্যার্পণ বিল বাতিল হবে না : বেইজিংপন্থী নেতা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 10 June, 2019 at 9:31 PM
হংকংয়ে প্রত্যার্পণ বিল বাতিল হবে না : বেইজিংপন্থী নেতাহংকংয়ের বেইজিংপন্থী নেতা ক্যারি ল্যাম বলেছেন, বিতর্কিত প্রত্যার্পণ বিল বাতিলের কোনো পরিকল্পনা তার নেই। বিলটি নিয়ে ব্যাপক বিক্ষোভের একদিন পর সোমবার তিনি এ কথা বলেন।
প্রধান নির্বাহী ক্যারি ল্যাম সাংবাদিকদের আরো বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ আইন যা বিচারকে সমুন্নত করবে এবং একইসঙ্গে হংকং আন্তঃসীমান্ত অপরাধ বিষয়ে তার দায়দায়িত্ব পূরণ করতে পারবে।
নগর সরকার পার্লামেন্টের মাধ্যমে যে প্রত্যার্পণ বিল পাশ করার উদ্যোগ নিয়েছে তাতে হংকং মূল ভূখণ্ড চীনসহ অন্যান্য দেশে সেদেশের অপরাধীদের ফেরত পাঠাতে পারবে।
বিলটির বিরুদ্ধে রোববার সর্বস্তরের লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে। তাদের আশঙ্কা, এই বিলের কারণে হংকংয়ের আভ্যন্তরীণ বিচার ব্যবস্থায় চীনের প্রভাব বেড়ে যাবে। ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তরের পর এটিই সবচেয়ে বড়ো বিক্ষোভ। আর এই বিক্ষোভকে ল্যামের জন্যে বড়ো ধরনের রাজনৈতিক সঙ্কট হিসেবে বিবেচনা করা হচ্ছে।
কিন্তু বিক্ষোভের প্রেক্ষাপটে তার প্রথম মন্তব্য হলো, বর্তমানে এই আইন পরিবর্তনের কোন পরিকল্পনা তার নেই। ব্যাপক এই জনবিক্ষোভ উপেক্ষা করার কথা অস্বীকার করে ল্যাম বলেন, হংকংয়ের চমৎকার স্বাধীনতা রক্ষা এবং আর্ন্তজাতিক মান অনুযায়ী মানবাধিকার নিশ্চিত করতে তার প্রশাসন ইতোমধ্যে বিলটিতে অনেক ছাড় দিয়েছে।
তিনি আরো বলেন, আমি এবং আমার দল গুরুত্বপূর্ণ এই বিল নিয়ে কোনো মতামতকেই উপেক্ষা করছি না। আমরা মনযোগের সঙ্গে শুনছি এবং শুনেই যাচ্ছি।
এদিকে হংকংয়ে ব্যাপক বিক্ষোভের ঘটনায় ‘বিদেশি শক্তি’কে দায়ী করেছে চীনের একটি সংবাদ মাধ্যম। সরকারি দৈনিক ‘চায়না ডেইলি’বলছে, চীনকে আঘাত করতেই হংকংয়ে এই বিক্ষোভ তৈরি করা হয়েছে। তবে ‘বিদেশি শক্তি’সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি পত্রিকাটি।
গত রোববার অপরাধী প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে উত্তাল হয়ে উঠেছিলো হংকং। এদিন পথে নেমে আসে লাখ লাখ বিক্ষুব্ধ জনতা। এসময় বিক্ষোভকারী জনতার সঙ্গে সংঘাতে লিপ্ত হয় পুলিশ। দু পক্ষের সংঘর্ষে কমপক্ষে তিন পুলিশ কর্মকর্তা ও এক সাংবাদিক আহত হয়েছে বলে এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft