রবিবার, ১৬ জুন, ২০১৯
ক্রীড়া সংবাদ
বিশ্বকাপ ক্রিকেট
ব্রিস্টলে ক্ষতিই হলো বাংলাদেশের
আবুল বাসার মুকুল :
Published : Tuesday, 11 June, 2019 at 7:56 PM
ব্রিস্টলে ক্ষতিই হলো বাংলাদেশেরবাংলাদেশের আশায় বৃষ্টি বাঁধা। সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, শ্রীলঙ্কার থেকে বাংলাদেশ শক্তিমত্তায় বেশ এগিয়ে। এই ম্যাচটিতে তাই পূর্ণ ২ পয়েন্ট পাওয়ার আশায় ছিলেন টাইগার ভক্ত-সমর্থকরা। ওয়ানডেতে উপমহাদেশের দেশগুলোর মধ্যে লঙ্কার বিপক্ষে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে বাংলাদেশ। তবে বিশ্বকাপে নিজ মহাদেশের প্রতিপক্ষদের মধ্যে কেবল লঙ্কানদের বিপক্ষেই কোনো জয় নেই তাদের। ২০০৩ বিশ্বকাপে ১০ উইকেটে, ২০০৭ বিশ্বকাপে ১৯৮ রানে ও ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ হেরেছিল ৯২ রানে।
ব্রিস্টলে দিনভর বৃষ্টির প্রকোপে মাঠ প্রস্তুত করা যায়নি। অবশেষে ঘোষণা এলো ম্যাচ পরিত্যক্ত হওয়ার। স্থানীয় সময় ১টা ৫৭ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫৭ মিনিটে) ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। এর ফলে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। এ পয়েন্ট ভাগাভাগিতে বাংলাদেশের সংগ্রহ ৩ আর শ্রীলঙ্কার ৪। রান রেটে এগিয়ে রয়েছে লঙ্কানরা। সাত নম্বরে আছে বাংলাদেশ। আর পাঁচ নম্বরে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।
খেলা হলে কি হতো? তা নিয়ে আগাম মন্তব্য কষ্টকর। বিশেষ করে খেলা যখন ক্রিকেট, যার পারদ প্রায়শ্চ ওঠা নামা করে। কখন কি ঘটে আগাম বলা কঠিন। তারপরও বাংলাদেশ দল এখন যে অবস্থায় আছে, তাতে শ্যীলঙ্কার বিপক্ষে জয়টাই প্রত্যাশিত ছিল।
ব্রিস্টলে এ নিয়ে টানা দুই ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেল। এর আগে শুক্রবার এই মাঠেই শ্রীলঙ্কা ও পাকিস্তানের ম্যাচে টস করাও সম্ভব হয়নি।
এবারের আসরে এখন পর্যন্ত সব মিলিয়ে তিন ম্যাচ পরিত্যক্ত হলো বৃষ্টির বাধায়। যা বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ ভেস্তে যাওয়ার ঘটনা। গত সোমবার সাউথ্যাম্পটনে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে খেলা হয় মোটে ৭ ওভার ৩ বল।
দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করা বাংলাদেশ ধরে রাখতে পারেনি ধারাবাহিকতা। পরের দুই ম্যাচে হারে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে। শ্রীলঙ্কাকে হারিয়ে জয়ে ফেরার ব্যাপারে আশাবাদী ছিলো বাংলাদেশ অধিনায়ক।
নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা শ্রীলঙ্কা পরের ম্যাচে হারায় আফগানিস্তানকে। পাকিস্তানের বিপক্ষে লঙ্কানদের তৃতীয় ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। বাংলাদেশকে হারিয়ে টুর্নামেন্টে দ্বিতীয় জয় তুলে নিতে তারাও ছিলো মরিয়া।
বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগিকে সান্ত¡না পুরস্কার হিসেবে মেনে নিতে হয়েছে মাশরাফিদের। কিন্তু পয়েন্ট ভাগাভাগি হলেও তা টাইগারদের জন্য ম্যাচ হারার মতোই ব্যাপার। কারণ তিন ম্যাচে দুই পয়েন্ট নিয়ে বাংলাদেশের জন্য আজকের ম্যাচে জয়ের বিকল্প ছিলো না। প্রথম তিন ম্যাচের একটি বৃষ্টি কিংবা অন্য কোন কারণে ভেসে গেলে অত সমস্যা হতো না বাংলাদেশের।
বিবিসির পূর্বাভাস বলছে, ১৭ জুন পর্যন্ত বৃষ্টি এ রকমই ভোগাতে পারে বিশ্বকাপকে। ১৭ তারিখের পর থেকে বৃষ্টির আনাগোনা কিছুটা কমে আসবে, তবে ২৩ তারিখ পর্যন্ত মাঝে মাঝে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বিবিসি। ২৩ তারিখের পর থেকে আবহাওয়া অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে।
বাংলাদেশের খেলা বাকি রয়েছে এখনো পাঁচটি। আগামী ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ, ২০ জুন অস্ট্রেলিয়া, ২৪ জুন আফগানিস্তান, ২ জুলাই ভারত ও ৫ জুলাই পাকিস্তানের সাথে। এই পাঁচটি খেলার মধ্যে চারটি ম্যাচে জয় ছাড়া সেমির আশা কোন অবস্থাতেই সম্ভব নয়।
এ ক্ষেত্রে এখন ভারতও অস্ট্রেলিয়ার মত দলকে হারাতে হবে টাইগারদের। যা ভাবাচ্ছে টাইগার ভক্তদের। তবে এও আশা জোগাচ্ছে অতীতে ভারত ও অস্ট্রেলিয়ার মত দলকে হারানোর অভিজ্ঞতা রয়েছে লাল সবুজের বাংলাদেশের।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft