সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
জাতীয়
বিদেশি কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফ বুধবার
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 11 June, 2019 at 8:34 PM
বিদেশি কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফ বুধবারঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের বুধবার (১২ জুন) ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তিনি মূলত চলমান রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিদেশি কূটনীতিদের ব্রিফ করবেন।
বর্তমানে বাংলাদেশে প্রায় ১২ লাখ রোহিঙ্গার বসবাস। যাদের বেশির বেশির ভাগই ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের মামলাটি আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) অবিলম্বে চালু করতে গাম্বিয়ার নেতৃত্বে মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটিকে আহ্বান জানিয়েছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ওআইসির ১৪তম সম্মেলনে এ আহ্বান জানানো হয়।
সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটির পক্ষে সংস্থার (ওআইসি) সমর্থন নিশ্চিত করেছে এবং আন্তর্জাতিক সব আইনি প্রক্রিয়া ব্যবহার করে রোহিঙ্গাদের ওপর নির্যাতনকারীদের জবাবদিহির আওতার আনতে বলা হয়েছে।
এছাড়া মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের আন্তর্জাতিক, স্বতন্ত্র ও স্বচ্ছ তদন্ত পরিচালনার ওপর গুরুত্বারোপ করা হয় সম্মেলনে। বিশেষ করে যৌন সহিংসতা ও শিশু নির্যাতনকারীদের জবাবদিহি করতে ও নির্যাতিতদের ন্যায় বিচার নিশ্চিত করতে বলা হয়।
এবারের সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রোহিঙ্গাদের ন্যায় বিচার নিশ্চিত করতে বিষয়টি আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) উত্থাপনের জন্য ওআইসি সদস্যভুক্ত রাষ্ট্রসমূহের কাছে সমর্থন চেয়েছেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft