মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ব্রিটিশ প্রধানমন্ত্রী পদের জন্য ১০ নাম
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 11 June, 2019 at 7:56 PM
ব্রিটিশ প্রধানমন্ত্রী পদের জন্য ১০ নামব্রিটেনের প্রধানমন্ত্রী পদের জন্য চূড়ান্ত ১০ জনের নামের তালিকা প্রকাশ করেছে দেশটির কনজারভেটিভ পার্টি। গত শুক্রবার (৭ জুন) থেরেসা মে আনুষ্ঠানিকভাবে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়ান।
মঙ্গলবার (১১ জুন) আন্তজার্তিক সংবাদমাধ্যমে কনজারভেটিভ পার্টির পদ থেকে আসন্ন নির্বাচনের জন্য ১০ জন প্রার্থীর চূড়ান্ত নামের তালিকা প্রকাশ করা হয়। সোমবার (১০ জুন) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল।
কনজারভেটিভ পার্টির সংসদ সদস্যরা (এমপি) এই দশ জনের মধ্যে থেকে চূড়ান্তভাবে দুই জনকে মনোনীত করতে ভোট দেবেন। এরপর মনোনীত দুই জনের মধ্যে থেকে চূড়ান্ত ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত করা হবে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রীকে।
মনোনীত দশ জন হলেন- পরিবেশ সচিব মাইকেল গভ, স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক, সাবেক চিফ হুইফ মার্ক হারপার, পররাষ্ট্র সচিব জেরেমি হান্ট, স্বরাষ্ট্র সচিব সাজিদ জাবিদ, সাবেক পররাষ্ট্র সচিব বরিস জনসন, সাবেক লিডার অফ হাউজ আন্দ্রয়া লিডসম, সাবেক শ্রম ও ভাতা সচিব এস্টার ম্যাকভে, সাবেক ব্রেক্সিট সেক্রেটারি ডোমিনিক র‍্যাব এবং পররাষ্ট্র উন্নয়ন সচিব ররি স্টুওয়ার্ট।
এদিকে জেরেমিক হান্ট, ডোমিনিক রাব, ম্যাট হ্যানকক ও মাইকেল গভ মনোনয়নপত্র জমা দেওয়ার আগেই তাদের নির্বাচনী প্রচারণা শুরু করেছিলেন। যদিও তারা প্রত্যেকেই চূড়ান্ত তালিকায় রয়েছেন।
আগামী ১৩, ১৮, ১৯ ও ২০ জুন সংসদে এমপিরা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দেবেন। পরবর্তীতে ২২ জুলাই বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
উল্লেখ্য, গত ২৪ মে পদত্যাগের ঘোষণা দেন থেরেসা মে। একই সাথে তিনি এই পদত্যাগের কারণ হিসেবে ব্রেক্সিট ইস্যুতে নিজের ব্যর্থতার দায় স্বীকার করে বিবৃতি দেন। ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছেড়ে চলে যাওয়ার কথা ছিল যুক্তরাজ্যের। এই চুক্তি অনুমোদনে ব্যর্থ হলে তিনি এই পদত্যাগের ঘোষণা দেন। তার স্থলাভিষেক নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft