শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
এক নজরে বাজেটের ইতিহাস
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 12 June, 2019 at 8:40 PM
এক নজরে বাজেটের ইতিহাসজুন মাস এলেই দেশে শুরু হয় বাজেট নিয়ে আলোচনা। এবারো তার ব্যতিক্রম নেই। চারদিকে চলছে বাজেট আলোচনা। বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের এটা প্রথম বাজেট। একইসঙ্গে বর্তমান সরকারের অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও এটি প্রথম বাজেট।
বাজেট উত্থাপনের আগে থেকেই বাজেট নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনার ঝড়। একেক খাতে একেক জনের হাজারও ‍উপদেশ। নানা শ্রেণী পেশা-ধর্ম বয়সের মানুষ এসব আলোচনা-সমালোচনায় অংশ নেন। কিন্তু কোথা থেকে এসেছে বা কবে থেকে শুরু হয়েছে এই বাজেট প্রক্রিয়া বেশিরভাগ মানুষেরই তা জানা নেই।
বাজেটের উৎপত্তি:
বাজেট শব্দটির উৎপত্তি হলো বোগেটি শব্দ থেকে যার অর্থ মানিব্যাগ, যেখানে টাকা রাখা যায়।
ইতিহাস থেকে জানা যায়, বাজেটের উৎপত্তি হয়েছে আজ থেকে প্রায় সাড়ে ৩’শ বছর আগে। ১৭২০ সালে ব্রিটেনের পার্লামেন্টে প্রথম জাতীয় বাজেট ও রাজস্ব নীতি উত্থাপন করেন স্যার রবার্ট ওয়ালপোল। ১৭১১ সালে প্রতিষ্ঠিত ব্রিটিশ জয়েন্ট স্টক কোম্পানি সাউথ সি বাবলি’র তহবিলের উপাচার্য ছিলেন ওয়ালপোল। সরকারি এই কোম্পানিটির শেয়ারে ধস নামলে জনগণের মনোবল ও বিশ্বাস ফিরে পেতে তিনি প্রথম বাজেট তৈরি করেন।
এর ১৩ বছর পর ওয়ালপোল সরকারের করের বোঝা কমাতে রাজস্ব পরিকল্পনায় বিভিন্ন ধরনের পণ্য যেমন ওয়াইন, তামাকের ওপর আবগারি শুল্ক ধার্যের প্রস্তাব করেন। সেবারই প্রথম সরকারের রাজস্ব নীতিতে বাজেট শব্দটি ব্যবহার হয়।
১৭৬০ সালের মধ্যে বাজেট বিষয়টি সম্পূর্ণভাবে প্রতিষ্ঠিত হয়ে পড়ে। ১৭৬৪ সালে গ্রেট ব্রিটেনের হাউস অব কমন্সে বাজেটে অধিবেশনে জর্জ গ্রিনভিল স্ট্যাম্প আইনের কথা বলেন। যুক্তরাজ্যে বসন্তকালের শুরুতে বাজেট দিবস অনুষ্ঠিত হতো।
বাংলাদেশের বাজেটের সংক্ষিপ্ত ইতিহাস:
পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন সময় বাজেট প্রণয়ন হয়। বাংলাদেশে হয় জুন মাসে। বাংলাদেশের বাজেট প্রণয়ন করা হয় এক বছরের জন্য, যা বছরের পহেলা জুলাই থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত মেয়াদ থাকে। প্রতি বছর জুন মাসে বাংলাদেশের জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সরকারের পক্ষে অর্থমন্ত্রী বাজেট বিল পেশ করেন। এর আগে এই বাজেট বিল মন্ত্রীসভায় বিবেচনা ও অনুমোদন করা হয়।এক নজরে বাজেটের ইতিহাস
স্বাধীনতার পর দেশের ইতিহাসে প্রথম বাজেট দিয়েছিলেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ। সেই থেকে এ দেশে বাজেটের যাত্রা শুরু। বাংলাদেশের প্রথম বাজেট ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। সেখান থেকে দেশের বাজেট আজ ৫ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। জাতীয় সংসদে সর্বাধিক বাজেট পেশের রেকর্ড করেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও প্রয়াত সাইফুর রহমান। তারা দুজনই সর্বাধিক ১২ বার সংসদে বাজেট উত্থাপন করেন।
তবে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৭২ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরাই বাজেট পেশ করলেও কখনও প্রধানমন্ত্রী, কখনও উপদেষ্টা, কখনও প্রধান সামরিক আইন প্রশাসক, আবার কখনও রাষ্ট্রপতি নিজেই এই বাজেট ঘোষণা করেছেন। এমন বাজেট পেশকারীর সংখ্যা ১১ জন। তারা হলেন- তাজউদ্দীন আহমেদ, ড. আজিজুর রহমান, মেজর জেনারেল জিয়াউর রহমান, ড. এম এন হুদা, এম. সাইফুর রহমান, আবুল মাল আবদুল মুহিত,  এম সায়েদুজ্জামান, মেজর জেনারেল এম এ মুনিম, ড. ওয়াহিদুল হক, শাহ্ এএমএস কিবরিয়া ও ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft