মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯
ক্রীড়া সংবাদ
বাংলাদেশের সঙ্গে যারা উঠলো বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে
ক্রীড়া ডেস্ক :
Published : Wednesday, 12 June, 2019 at 8:53 PM
বাংলাদেশের সঙ্গে যারা উঠলো বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বেকাতার-২০২২ বিশ্বকাপে এশিয়ার কোন কোন দেশ খেলবে, তা নির্ধারণ প্রক্রিয়া শুরু হয়েছে ৬ জুন বাছাইয়ের প্রথম পর্বের ম্যাচ দিয়ে। র্যাংকিংয়ে এশিয়ার ৩৫ থেকে ৪৬ নম্বরে অবস্থান করা ১২ দেশ অংশ নেয় প্রথম পর্বে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলে সেখান থেকে ৬ দেশ উঠেছে দ্বিতীয় পর্বে। যে পর্বে সরাসরি খেলবে র্যাংকিয়ের ১ থেকে ৩৪ নম্বরে থাকা দেশগুলো।
মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লাওসের বিপক্ষে ফিরতি ম্যাচ গোলশূন্য ড্র করে বাংলাদেশ পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট। গত ৬ জুন অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ জিতেছে ১-০ গোলে। দুই লেগ মিলে বাংলাদেশের জয় ১-০ ব্যবধানে। বাংলাদেশ এখন খেলবে দ্বিতীয় পর্বে। যার অর্থ বাংলাদেশ কমপক্ষে ৮-১০ টি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে ফিফা-এএফসির।
প্রথম পর্ব থেকে বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় পর্বের টিকিট পেয়েছে মঙ্গোলিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া ও গুয়াম। একটি দেশের ভাগ্য এখনো ঝুলে আছে। ম্যাকাও এবং শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের একটি হয়েছে। আরেকটি বাতিল করা হয়েছে।
৬ জুন শ্রীলঙ্কা ১-০ গোলে হেরেছে ম্যাকাও গিয়ে। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে শ্রীলঙ্কা যায়নি ম্যাকাও। এ ম্যাচের ভাগ্য কী হবে, সে সিদ্ধান্ত দেয়ার জন্য বিষয়টি ফিফায় পাঠিয়েছে এএফসি।
বাছাইয়ের প্রথম পর্বের প্রথম লেগে যে ৬ ম্যাচ হয়েছে সেখানে একমাত্র বাংলাদেশই জিতেছিল প্রতিপক্ষের মাঠে। বাকি ৫ ম্যাচেই ছিল স্বাগতিকদের জয়জয়কার।
প্রথমপর্বে ঘরের মাঠে মঙ্গোলিয়া ২-০ গোলে হারিয়েছিল ব্রুনাইকে। ফিরতি ম্যাচ ব্রুনাই গিয়ে ২-১ গোলে হেরেছে তারা। দুই ম্যাচ মিলে মঙ্গোলিয়া জিতেছে ৩-২ ব্যবধানে। মালয়েশিয়া ঘরের মাঠে ৭-১ গোলে তিমুর লেস্তেকে বিধ্বস্ত করে প্রতিপক্ষের মাঠে গিয়ে জিতেছে ৫-১ গোলে। দুই লেগ মিলিয়ে তাদের জয় ১২-২ ব্যবধানে।
পাকিস্তান ২-০ গোলে হেরেছিল কম্বোডিয়া গিয়ে। ঘরে হেরেছে ২-১ গোলে। দক্ষিণ এশিয়ার দেশটিকে ৪-১ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় পর্বে নাম লিখিয়েছে কম্বোডিয়া। দক্ষিণ এশিয়ার চার দেশ ছিল বাছাইয়ের প্রথম পর্বে। তাদের মধ্যে করুণ বিদায় হয়েছে ভুটানের। ঘরের মাঠে গুয়ামকে ১-০ গোলে হারানোর পর প্রতিপক্ষের মাঠে গিয়ে হেরেছে ৫-০ গোলে।
বাছাইয়ের প্রথম লেগের ফল
মঙ্গোলিয়া-২ : ব্রুনাই-০
ম্যাকাও-১ : শ্রীলঙ্কা-০
লাওস-০ : বাংলাদেশ-১
মালয়েশিয়া-৭ : তিমুর লেস্তে-১
কম্বোডিয়া-২ : পাকিস্তান-০
ভুটান-১ : গুয়াম-০
বাছাইয়ের দ্বিতীয় লেগের ফল
ব্রুনাই-২ : মঙ্গোলিয়া-১
গুয়াম-৫ : ভুটান-০
শ্রীলংকা : ম্যাকাও (ম্যাচ বাতিল)
বাংলাদেশ-০ : লাওস-০
তিমুর লেস্তে-১ : মালয়েশিয়া-৫
পাকিস্তান-১ : কম্বোডিয়া-২



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft