শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
অর্থকড়ি
দাম কমছে যেসব পণ্যের
কাগজ ডেস্ক :
Published : Thursday, 13 June, 2019 at 6:01 PM

দাম কমছে যেসব পণ্যের২০১৯-২০ অর্থবছরের বাজেটে দেশীয় শিল্পের স্বার্থ রক্ষায় বেশকিছু খাতের ওপর শুল্ক কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে রাইস ব্র্যান অয়েল, ফিচার ফোন, দেশে উৎপাদিত রেফ্রিজারেটরসহ বেশকিছু পণ্যের দাম কমবে।
বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।
বাজেট বক্তৃতায় লিফট, স্থানীয় লিফট, রেফ্রিজারেটর, কমপ্রেশার, এয়ারকন্ডিশনার, মোটর, মোল্ড ও জুতা শিল্পের সুরক্ষায় আমদানি পর্যায়ে শুল্ক কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এতে এসব শিল্প খাত থেকে উৎপাদিত পণ্যের দাম কমবে।
বিজ্ঞাপন
রাইস ব্র্যান অয়েল মিলের প্রধান কাঁচামাল ধানের কুঁড়া বা রাইসের সহজলভ্যতা নিশ্চিত করতে এর ওপর বিদ্যমান রফতানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশের প্রস্তাব করা হয়েছে। ফলে কুঁড়া রফতানির প্রবণতা কমবে, দেশীয় রাইস ব্র্যান মিলগুলোতে কুঁড়ার সরবরাহ নিশ্চিত হবে। এতে রাইস ব্র্যান তেলের উৎপাদন বাড়বে।
দেশীয় শিল্পের স্বার্থে পরিবেশবান্ধব ইট রফতানিকে উৎসাহিত করতেও রফতানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। পাশপাশি হোটেল, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানকেও অগ্নি নির্বাপক যন্ত্র আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
বাজেটে সেলুলার ফোন উৎপাদনে প্রয়োজনীয় যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। বর্তমানে আমদানি পর্যায়ে স্মার্টফোন ও ফিচার ফোনে ১০ শতাংশ শুল্ক রয়েছে। এর মধ্যে ফিচার ফোন নিম্ন আয়ের মানুষ বেশি ব্যবহার করে বলে এসব ফোনের আমদানি শুল্কে একই হার বহাল রাখা হয়েছে। তবে স্মার্টফোন উচ্চ আয়ের মানুষ বেশি ব্যবহার করে বলে স্মার্টফোনের আমদানি শুল্ক বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। এতে স্মার্টফোনের দাম বাড়বে।
এদিকে, সোনার চোরাচালান রোধে বাণিজ্যিকভাবে সোনা আমদানি করলে প্রতি ভরিতে (১১ দশমিক ৬৬৪ গ্রাম) শুল্ককর ৩ হাজার টাকা থেকে কমিয়ে ২ হাজার টাকা করা হয়েছে।
‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে বাজেট বক্তৃতার সময় অর্থমন্ত্রী অসুস্থ হয়ে পড়লে প্রধানমন্ত্রী তার পক্ষে বাজেট বক্তৃতা পাঠ করেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft