বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
তেল ট্যাঙ্কারে বিস্ফোরণের জন্য ইরান দায়ী : যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 14 June, 2019 at 9:01 PM
তেল ট্যাঙ্কারে বিস্ফোরণের জন্য ইরান দায়ী : যুক্তরাষ্ট্রওমান উপসাগরে বৃহস্পতিবার দুটি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ওমান সাগরে 'ফ্রন্ট আলটিয়ার' এবং 'কোকুক কারেজিয়াস' নামের তেলবাহী জাহাজ দুটি ইরানী হামলার শিকার হয়েছে।
ইয়েমেনের ইরান সমর্থিত হুতি গোষ্ঠী সৌদি আরবের আবহা বিমানবন্দরে রকেবট হামলা চালিয়ে কয়েকজন বেসামরিক লোকজনকে আহত করার মাত্র একদির পর এই তেল ট্যাঙ্কারে হামলার ঘটনা ঘটলো। গত মাসেও চারটি তেল ট্যাঙ্কারে হামলার ঘটনা ঘটেছিলো।
হামলার পরপরই বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তেলবাহী ট্যাঙ্কারে হামলাকে ইরানের 'অনর্থক আক্রমণ' হিসাবে উল্লেখ করে বিবৃতি দিয়েছেন।
পম্পেও আরো বলেন, ওই হামলার ঘটনা খতিয়ে দেখবেন গোয়েন্দারা। সেখানে কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে তা খুঁজে বের করা হবে।
তবে তার আনা এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান। ইরানের উচ্চপদস্থ কর্মকর্তারা বলেছেন, তেলবাহী জাহাজে হামলার পেছনে ইরানের কোনো হাত নেই এবং মাইক পম্পেওর করা অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।
বিস্ফোরণের পর জাপানের মালিকানাধীন কোকুকা এবং নরওয়ে কোম্পানির ফ্রন্ট আল্টেয়ার থেকে ৪৪ জন ক্রু সদস্যকে উদ্ধার করা হয়। ইরান এবং যুক্তরাষ্ট্র উভয়ই দাবি করছে যে, তারা ওই ক্রু সদস্যদের উদ্ধার করেছে।
শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘের ইরানি মিশনের তরফ থেকে বলা হয়েছে, ১৩ জুন দু’টি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় যুক্তরাষ্ট্রের ভিত্তিহীন অভিযোগ সুস্পষ্টভাবে প্রত্যাখ্যান করছে ইরান। একই সঙ্গে তারা এর তীব্র নিন্দা জানিয়েছে।
সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে চারটি তেলের ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণের প্রায় এক মাস পর ওমান উপসাগরে তেল ট্যাঙ্কারে এই হামলার খবর এলো। এর আগে গত ১২ মে ফুজাইরাহ বন্দরে সৌদি আরবের দুটি, আমিরাত এবং নরওয়ের একটি তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণ হয়।
সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এবং এর উপসাগরীয় মিত্র দেশগুলোর সঙ্গে ইরানের বৈরী সম্পর্কের মধ্যেই এ ধরনের হামলার ঘটনা ঘটছে। এই ঘটনাকে কেন্দ্র করে ইরানের ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft