মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
শ্রীলঙ্কায় বোমা হামলা: মূল হোতার ঘনিষ্ঠ সহচর ভারতে গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 14 June, 2019 at 9:09 PM
শ্রীলঙ্কায় বোমা হামলা: মূল হোতার ঘনিষ্ঠ সহচর ভারতে গ্রেপ্তারশ্রীলংকায় খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডেতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনাকারীর এক ঘনিষ্ঠ সহচরকে গ্রেপ্তার করেছে ভারতের সন্ত্রাসবিরোধী তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)।
তারা জানিয়েছে, গ্রেপ্তার করা ব্যক্তির নাম মোহাম্মদ আজহারউদ্দীন (৩২)। তিনি এপ্রিলের ওই বোমা হামলার মূল হোতা জাহরান হাশিমের সঙ্গে ফেসবুকে তার বন্ধুত্ব ছিল। এ খবর দিয়েছে বিবিসি।
এনাআইএ তদন্তকারীদের উদ্ধৃত করে খবরে বলা হয়, তামিলনাডু প্রদেশের কইমবাতরে আইএস জঙ্গিদের এক সন্দেহভাজন আস্তানায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় আজহারউদ্দীনকে। তাকে সহ আরো পাঁচ জনকে গ্রেপ্তার করেছে তদন্তকারীরা। এরা সকলেই ওই অঞ্চলে আইএসের মতবাদ প্রচার করতো।
উল্লেখ্য, গত ২২ এপ্রিল ইস্টার সানডেতে খ্রিস্টানদের লক্ষ্য করে চারটি গির্জা, তিনটি হোটেল ও একটি বাড়িতে বোমা হামলা চালায় আত্মঘাতী বোমারুরা। ওই হামলায় প্রাণ হারান ২৫০ জনের বেশি মানুষ। আহত হন প্রায় ৫০০ জন।
হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। তবে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, হামলা চালিয়েছে আইএস সংশ্লিষ্ট স্থানীয় দু’টি চরমপন্থি দল।
এনআইএ জানিয়েছে, ওই হামলার জেরে গত ৩০মে আজহারউদ্দীনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল তারা। প্রাদেশিক গোয়েন্দা সংস্থা ও স্থানীয় পুলিশ এখন কইমবাতোরের উক্কাদাম শহরতলীতে আরো অভিযান চালাচ্ছে। কর্মকর্তাদের ভাষ্য, সেখানে আরো তিন জন জঙ্গি সদস্য লুকিয়ে রয়েছে। এপ্রিল থেকে এখন পর্যন্ত ভারতের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি জঙ্গি বিরোধী অভিযান চালিয়েছে এনআইএ।
এর আগে এপ্রিলে কেরালার দক্ষিণাঞ্চলে আত্মঘাতী বোমা হামলা চালানোর এক পরিকল্পনাকারীকে গ্রেপ্তার করে তারা। এছাড়া, আইএস-অনুপ্রাণিত এক দলের এক ডজনেরও বেশি সদস্যকে গ্রেপ্তার করেছে সংস্থাটি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft