রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
আজ পহেলা আষাঢ়
কাগজ সংবাদ :
Published : Saturday, 15 June, 2019 at 6:53 AM
আজ পহেলা আষাঢ়নতুন বাংলা বছরের শুরু থেকেই দীর্ঘ দহন জালায় জ্বলছে প্রকৃতি ও প্রাণিকুল। বৃষ্টির আকুল প্রার্থণা আর গ্রীষ্মের ভ্যাপসা গরমের মেজাজ নিয়ে দিন পঞ্জিকার হিসেবে প্রকৃতিতে আবার ফিরে এলো ঋতুরাণী বর্ষা। আজ পহেলা আষাঢ়।
ঋতুর হিসেবে আষাঢ় ও শ্রাবণ দু’ মাস বর্ষা বলে গণ্য হলেও অনেক সময় জ্যৈষ্ঠের হাত ধরে নেমে পড়ে বর্ষা। তবে, গত কয়েক বছর ধরে বর্ষার চিরচেনা রূপ আপন করে ধরা দিচ্ছে না। মধুমাস জ্যৈষ্ঠের শেষ দিন শুক্রবারও গ্রীষ্মের তাপদাহ কী সেটা আবারো উপলব্ধি করেছে যশোরবাসী। দিনপঞ্জিকার হিসেবে এখন ঋতুরাণী বর্ষা কদম, বকুল কিংবা কেয়ার শাখে জলধারার ঝঙ্কার তুলবে কিনা এমন প্রশ্ন অনেকেরই মনে।
বৃষ্টিধারা আদ্র কোমল করে তোলে গ্রীষ্মের খরতাপে দগ্ধ মাতৃভূমিকে। অসহ্য খরতাপ আর কাল বৈশাখীর তান্ডব শেষে প্রকৃতি আর মানব মনের কালিমা ধুয়ে সতেজ করে চারপাশ।  বর্ষার রিমঝিম শব্দে মনের গভীরে সৃষ্টি হয় অব্যক্ত প্রেম। কখনো আবার মনের মধ্যে ওঠে বিদ্রোহের ঝড়। একেকজনের কাছে বর্ষা ধরা দেয় একেকভাবে। ফল ফুল আর প্রাকৃতিক পরিবেশের মোহনীয় রূপ শুকনো কাঠেও যেন প্রাণের সঞ্চার করে। জ্যৈষ্ঠের ফলের সমাহার এ মাসেও থাকে।  আম, কাঁঠাল, আনারস, জাম, জামরুলসহ নানা দেশীয় ফলের  স্বাদ গন্ধ নতুন করে বর্ষাঋতুকে জানতে উপভোগ করতে প্রেরণা যোগায়। বছরের সবচেয়ে বেশি বৃষ্টি রেকর্ড হয় এ সময়। তাই চারপাশের পরিবেশ বদলে যায়। সজল বর্ষা প্রকৃতিতে ফুরফুরে আমেজ আনলেও নদীগুলোতে পানি প্রবাহ বেড়ে গিয়ে জনজীবন বিপর্যস্ত করে তোলে। তবে, এটাও অস্বীকার করার উপায় নেই পানির সাথে পলি বয়ে এনে সুজলা সুফলা, শস্য-শ্যামলা হিসেবে বাংলাদেশকে বিনির্মিত করেছে এ বর্ষা ঋতুই। প্রকৃতির পাশাপাশি নাগরিক জীবনেও ঋতু রাণীকে বরণ করে নিতে থাকে অনেক আয়োজন। আষাঢ়ের প্রভাতে অনেকে মাতেন বর্ষা মঙ্গলের ডাকে। গ্রামীণ জীবনে ব্যাঙের ঘ্যাঙর ডাক টিনের চালে বৃষ্টির শব্দ আর উর্বর সোধা মাটির গন্ধ মিলেমিশে হয় একাকার। বাঙালী নতুন করে উপলব্ধি করে তার নিজস্ব ঐতিহ্য সংস্কৃতি আর শেকড়ের টান। নানা  উপভোগ্য সুখ স্মৃতিগুলো মনে রেখেই বর্ষাকে বরণ করতে  শহর নগরে  আয়োজন চলে বর্ষা বন্দনায়। তবে যশোরে এবার বর্ষাকে বরণের জন্যে তেমন কোন আয়োজন নেই।
আয়োজন থাকুক আর না থাকুক, প্রকৃতি আমাদের সাথে যে আচরণই করুক না কেন নতুন করে ফিরে পাওয়া এদিনে সকলের ব্রত হোক এই যে, স্বর্গীয় বারিধারার পরশে মোরা ধুয়ে  ফেলব মনের সকল কালিমা। বর্ষাধারা আমাদের জীবনে বয়ে আনুক সুখ শান্তি ও আস্থা বিশ্বাসের জোয়ার।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft