বৃহস্পতিবার, ০২ জুলাই, ২০২০
জাতীয়
জনবান্ধব পজেটিভ বাজেট : আওয়ামী লীগ
কাগজ ডেস্ক :
Published : Saturday, 15 June, 2019 at 4:00 PM
জনবান্ধব পজেটিভ বাজেট : আওয়ামী লীগআওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার সংসদে ২০১৯-২০ অর্থবছরের যে বাজেট ঘোষণা করেছে তা জনকল্যণমূলক, ভারসাম্যপূর্ণ ও নব উদ্যোগ সৃষ্টিকারী বাজেট।
তিনি বলেন, জনগণের প্রত্যাশা পূরণে এ বাজেট অনন্য সাধারণ দলিল। বাজেটে কোথাও নেতিবাচক কোনও বিষয় নেই। এটা জনবান্ধব পজেটিভ বাজেট।
শনিবার (১৫ জুন) প্রস্তাবিত বাজেট নিয়ে দলের পক্ষ থেকে করা সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বাজেট নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, গত ১০ বছর ধরে বিএনপি প্রত্যেকটা বাজেট সম্পর্কে এ ধরনের মনোভাব দেখিয়েছে। কিন্তু প্রতিটা বাজেটই বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে উপনীত হতে যাচ্ছে। বাজেট নিয়ে তাদের বিরূপ সমালোচনা মনগড়া গতানুগতিক। এটা তাদের নেগেটিভ রাজনীতি, নেগেটিভ মানসিকতারই প্রতিফলন।
তিনি বলেন, যখনই বাজেট ঘোষণা হয় তখনই তারা বাজেটের বিরুদ্ধে নেগেটিভ কথাবার্তা বলেন। কিন্তু সরকার সঠিকভাবে বাজেট বাস্তবায়ন করে দেশতে অগ্রগতির দিকে নিয়ে যাচ্ছে। তিনি (ফখরুল) নির্বাচন করে জয়ী হলেন, কিন্তু সংসদে যোগ দিলেন না। এটা তার নেগেটিভ রাজনীতির পরিচায়ক।
কাদের বলেন, শুধু ঢালাওভাবে বাজেটের বিরোধিতা করলে চলবে না। যুক্তি দিয়ে ব্যাখ্যা দিয়ে বলতে হবে। মনগড়া ব্যাখ্যা দিলে আমরা সেটা মানবো না। সব মহল বাজেট গ্রহণ করে যখন সাধুবাদ জানাচ্ছে তখন বিএনপি বিরোধিতা করছে।
তিনি বলেন, যারা বাজেট নেগেটিভ দৃষ্টিতে দেখছে, তাদের বেলায় এ লাইনটি প্রযোজ্য- যারে দেখতে নারি, তার চলন বাঁকা। মূলত, তারা আওয়ামী বিদ্বেষ থেকে মনগড়া বাজেট নিয়ে বিরূপ মন্তব্য ও বিদ্বেষমূলক কথা বলছেন।
তিনি আরও বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের সঙ্গে যারা এক বছরের বাজটকে তুলনা করছেন তারা ভুল করছেন, ভুল ব্যাখ্যা দিচ্ছেন। তারা বিভ্রান্তি সৃষ্টির জন্য এমন কথা ছড়াচ্ছেন। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার সুদূরপ্রসারী। নির্বাচনী ইশতেহারে ২০৪১ এমনকি ডেল্টা প্ল্যান ২১০০ সালের কেমন বাংলাদেশ আমরা দেখতে চাই সে পরিকল্পনার কথাও আছে।
কাদের দাবি করেন, প্রান্তিক জনগোষ্ঠী, অদম্য তারুণ্য, প্রতিবন্ধীসহ অনগ্রসর মানুষের কাছে এ বাজেট পৌঁছে গেছে। তাদের স্বপ্ন পূরণেই এ বাজেট। সরকার বাজেট বাস্তবায়নকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, বাজেট বাস্তবায়ন সবসময় চ্যালেঞ্জ।এ চ্যালেঞ্জ আমরা গ্রহণ করবো। বাজেট বাস্তবায়নে শেখ হাসিনার সরকারের নতুন মন্ত্রিসভা নতুন স্পিরিট নিয়ে এ চ্যালেঞ্জ অতিক্রম করবে।
এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বাজেট বাস্তবায়নে সব সময়ই চ্যালেঞ্জ থাকে। এবারও আমরা সে চ্যালেঞ্জ গ্রহণ করেছি এবং বাজেট বাস্তবায়নে সচেষ্ট আছি।
সেতুমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ায় ভারতের পরেই বাংলাদেশ অর্থনৈতিকভাবে এখন শক্তিশালী দেশ। এবারের বাজেটও টেকসই অর্থনীতির ভীত রচনার বাজেট।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আহমদ হোসেন, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, উপ দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft