মঙ্গলবার, ২৬ মে, ২০২০
সারাদেশ
চট্টগ্রামে ইমপেরিয়াল হাসপাতাল উদ্বোধনে ডা. দেবী শেঠি
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম জেলা প্রতিনিধি :
Published : Saturday, 15 June, 2019 at 5:32 PM
চট্টগ্রামে ইমপেরিয়াল হাসপাতাল উদ্বোধনে ডা. দেবী শেঠিচট্টগ্রামে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৩৭৫ শয্যার প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ইম্পেরিয়াল হাসপাতালে হসপিটাল উদ্বোধন করেছেন ভারতের খ্যাতনামা চিকিৎসক দেবী প্রসাদ শেঠী।
শনিবার (১৫ জুন) সকালে নগরের পাহাড়তলী চক্ষু হাসপাতালের পাশে উক্ত হাসপাতালের উদ্বোধনকালে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য রাখেন তিনি।
খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠী বলেন, বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিকমানের পরিকল্পিত স্বাস্থ্যসেবা চালু হয়েছে। এটি বাংলাদেশে সঠিক ও উন্নত স্বাস্থ্যসেবার নতুন সংযোজন। এই হাসপাতাল প্রতিষ্ঠার ফলে দেশের রোগীদের বিদেশে যাওয়ার প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইমপেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, এ হাসপাতালে এক ছাদের নিচে সব ধরণের চিকিৎসাসেবা মিলবে। হৃদরোগ বিভাগের চিকিৎসা ভারতের নারায়ণা হেলথ ও ইম্পেরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ বিভাগের নামকরণ করা হয়েছে ইম্পেরিয়াল-নারায়ণা কার্ডিয়াক বিভাগ।
অনুষ্ঠানে জানানো হয়, ইমপেরিয়াল হাসপাতালে ৮৮টি সিঙ্গেল কেবিন ও ৭৬টি ডাবল কেবিন আছে। রোগীর স্বজনদের জন্য হাসপাতাল প্রাঙ্গণে অন্য একটি ভবনে থাকার ব্যবস্থা করা হয়েছে। হাসপাতালের বহির্বিভাগে ৬২ জন কনসালটেন্ট নিয়মিত সেবা দেবেন। এতে থাকছে ৫৮টি ক্রিটিকাল কেয়ার বেড, ৪৪ শয্যার নিওনেটাল ইউনিট এবং আট শয্যার পেডিয়াট্রিক আইসিইউ।
সার্বক্ষণিক ইমার্জেন্সি ও কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থপেডিক ও গাইনি অবস সম্বলিত ১৪টি মডিউলার অপারেশন থিয়েটার। বিশেষায়িত ব্লাড ব্যাংক, ফিজিক্যাল মেডিসিন, ডায়ালাইসিস, ডায়াগনস্টিক, থেরাপি, বায়ো-কেমিক্যাল এবং প্যাথলজিক্যাল টেস্টের জন্য আছে ২৩টি ল্যাব। লাইফ সাপোর্টভিত্তিক অ্যাম্বুলেন্স এবং মুমূর্ষু রোগীকে হেলিকপ্টারের মাধ্যমে স্থানান্তরের জন্য হেলিপ্যাডও আছে। ইমপেরিয়াল হাসপাতালে ১০ শতাংশ অস্বচ্ছল রোগিদের নিয়মিত সেবা দেওয়া হবে।
দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রমুখ।
উল্লেখ্য, প্রায় ৯০০ কোটি টাকা ব্যায়ে নির্মান করা হয়েছে ৩৭৫ শয্যাবিশিষ্ট আধুনিক চিকিৎসাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতালটি। এর হৃদরোগ বিভাগের চিকিৎসা থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম ডা. দেবী শেঠীর তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ বিভাগের নাম দেয়া হয়েছে ইম্পেরিয়াল-নারায়ণা কার্ডিয়াক বিভাগ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft