মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
সিপিডিতে আদৌ কোনো গবেষকও আছে কিনা, সন্দেহ তথ্যমন্ত্রীর
চট্টগ্রাম জেলা প্রতিনিধি :
Published : Saturday, 15 June, 2019 at 10:00 PM
সিপিডিতে আদৌ কোনো গবেষকও আছে কিনা, সন্দেহ তথ্যমন্ত্রীরসাংবাদিকদের কাছে প্রশ্ন রেখে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সিপিডি কি বিশ্ব ব্যাংকের গবেষণার চেয়েও ভালো? আমার সন্দেহ আছে ওই প্রতিষ্ঠানে আদৌ কোনো গবেষণা হয় কিনা, কোনো গবেষকও আছে কিনা?
তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব থেকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, বিশ্বের সবাই যখন বলছে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ; তখন এই প্রতিষ্ঠানটি নেতিবাচক কথা বলছে। প্রতিবছর বাজেট পেশ হওয়ার পর বাজেটের নানা সমালোচনা করছে। প্রতিষ্ঠানটিতে আদৌ কোনো গবেষণা হয় কিনা, এ নিয়ে আমার সন্দেহ আছে।
শনিবার (১৫ জুন) বিকেল ৫টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট ব্লাড সেন্টারের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী, ভারতের প্রধানমন্ত্রী এমনকি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের সবাই বাংলাদেশের প্রশংসা করেছেন। কিন্তু প্রশংসা করতে পারে না একটি পক্ষ। গত ১০ বছর ধরে বাজেট দেওয়ার পর সংবাদ সম্মেলন করে বাজেটের নানা সমালোচনা করছে সিপিডি। সংস্থাটির ডিস্টিংগুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবারও বাজেট পেশ হওয়ার পর সমালোচনা করেছেন।
আমি তাদের কাছে প্রশ্ন রাখতে চাই, ১০ বছর ধরে ভুল বাজেট দেওয়ার কারণে কি দারিদ্র্য ২০ শতাংশে নেমে এসেছে? ভুল বাজেট দেওয়ার কারণে কি মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে ১৯০৯ ডলার হয়েছে? মানব উন্নয়ন সূচকে এগিয়ে যাওয়াও কি ভুল বাজেট দেওয়ার কারণে?, যোগ করেন তথ্যমন্ত্রী।
তিনি বলেন, শুধু সিপিডি নয়, বিএনপিও সমালোচনা করেন। কিন্তু এমন কোনো সমালোচনা করবেন না, যেটি হাস্যকর হয়। গঠনমূলক সমালোচনা করুন। আমরা সেগুলো গ্রহণ করবো।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft