মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কুয়েতে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 15 June, 2019 at 7:49 PM
পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কুয়েতেজলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব দিন দিন আরও উষ্ণ হয়ে উঠেছ। গত ৮ জুন মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে ছায়ায় ৫২.২ ডিগ্রি সেলসিয়াস এবং রোদে ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এখন পর্যন্ত পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা।
আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই একইদিনে সৌদি আরবের আল-মাজমা শহরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৫ ডিগ্রি সেলসিয়াস। কুয়েতে চরম তাপপ্রবাহের মধ্যে গত ১২ জুন এক ব্যক্তি হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। এদিকে ভারতেও বেশ কয়েকটি রাজ্যে চলছে তীব্র দাবদাহ।
কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে জানিয়েছে, যে ব্যক্তি হিটস্ট্রোকে মারা গেছেন তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে ঘটনাস্থলে পৌঁছার আগেই তার মৃত্যু হয়। চিকিৎসকরা বলছেন, তীব্র দাবদাহের কারণে ওই ব্যক্তি হিটস্ট্রোকে আক্রান্ত হন।
আশঙ্কা করা হচ্ছে, কুয়েত আর সৌদি আরবে এই অসহনীয় তীব্র দাবদাহ শিগগিরই শেষ হচ্ছে না। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কুয়েতের গ্রীষ্মকাল এবার বেশ দীর্ঘ হতে চলেছে। জুলাইয়ে দেশটির তাপমাত্রা ৬৮ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়ে যেতে পারে।
সৌদি আরবের সরকারি আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট থেকে জানা যায়, কাতার, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানবে এ দাবদাহ। এছাড়া গত ৭ জুন ইরাকের মেসান প্রদেশে তাপমাত্রা রেকর্ড করা হযেছে ৫৫.৬ ডিগ্রি সেলসিয়াস।
গত ১০ জুন একই ধরনের তাপপ্রবাহের শিকার হয়েছে ভারতও। বৈশ্বিক আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট এল ডোরাডোর তথ্যমতে, ওই দিন বিশ্বের উষ্ণতম ১৫টি স্থানের মধ্যে আটটি ছিল ভারতে, বাকিগুলো ছিল পাশের দেশ পাকিস্তানে।
ভারতের আবহওয়া বিভাগ জানিয়েছে, ১০ জুন রাজস্থানের চুরু শহরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৮.৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সম্প্রতি সেখানে ৫২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাও রেকর্ড করার কথা জানা গেছে। তীব্র এই দাবদাহে এখন পর্যন্ত ভারতে ২৩৬ জনের মৃত্যু হয়েছে।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যমতে, বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের। দেশটির ডেথ ভ্যালির সেই তাপমাত্র ছিল ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস। ১৯১৩ সালের ১০ জুলাই এ তাপমাত্রা রেকর্ড করা হয়।
তারও ৯০ বছর পর, ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর লিবিয়ার এল আজিজিয়াতে ৫৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দাবি করা হলেও, তা নাকচ করে দেয় বিশ্ব আবহাওয়া সংস্থা। কিন্তু কুয়েতের এই ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft