সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মার্কিন মরুভূমিতে ৬ বছরের ভারতীয় বালিকার মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 15 June, 2019 at 7:49 PM
মার্কিন মরুভূমিতে ৬ বছরের ভারতীয় বালিকার মৃত্যু৬ বছরের ভারতীয় বালিকা যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের মরুভূমিতে প্রচণ্ড গরম সহ্য করতে না পেরে মৃত্যুবরণ করে।
শুক্রবার (১৪ মে) দুপুরে স্বাস্থ্য পরীক্ষক ও যুক্তরাষ্ট্রের বর্ডার পেট্রোল জানায়, তার মা তাকে পানির সন্ধানে অন্য অভিবাসীদের সঙ্গে রেখে যাওয়ার পর ভারতের ছয় বছর বয়সী অভিবাসী সন্তান হিট স্ট্রোকের কারণে মারা যায়।
অ্যারিজোনা থেকে পশ্চিমে নির্জন ঐ অঞ্চলে বুধবার থেকে ১০৮ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা উঠেছিল।
গুরুপ্রীত কৌর নামে শিশুটি কিছুদিন আগেই তার সপ্তম জন্মদিন পালন করে।
অ্যারিজোনা এর দক্ষিণাঞ্চলীয় মরুভূমিতে এই বছর অভিবাসী শিশুর এটি দ্বিতীয় মৃত্যু ঘটেছে। বিশেষ করে অভিবাসী পরিবারগুলো এ অঞ্চলের গ্রীষ্মকালীন তাপের বিপদকে উপেক্ষা করে মধ্য আমেরিকা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত অতিক্রম করে আশ্রয় চাইতে আসেন।
ইমিগ্রেশন কর্মকর্তারা জানান, তৃতীয় দেশ থেকে মেক্সিকো হয়ে  মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের হার দিন দিন বাড়ছে। বিশেষ করে আফ্রিকা ও এশিয়ার অভিবাসীরা মধ্য আমেরিকার দেশে আকাশ পথে নেমে কিছুদিন পরে অবৈধভাবে যুক্তরাষ্ট্রের পথে রওনা দেন। এ পথ বিপদজনক কারণ এ পথেই সবচেয়ে বেশী মাদক চোরাকারবার চলে।
গত মঙ্গলবার গুরুপ্রীত কৌর ও তার মাসহ ৫ জন ভারতীয়কে চোরাকারবারীরা  মার্কিন সীমান্ত শহর লুকুইভিলের পশ্চিমে সকাল ১০ টায় ফেলে যায়।
এই জনমানবশূন্য মরুভূমি প্রান্তে কিছু পথ হাঁটার পর, মেয়েটির মা ও আরেকজন মহিলা পানির সন্ধানে যান।
গুরুপ্রীত কৌরকে আরেক মহিলা ও তার সন্তানের কাছে রেখে আসেন।
ইউএস বর্ডার পেট্রোল এজেন্ট জেসাস ভাসভিলবাসো বলেন,  তারপর তারা পানি খোঁজ করতে গিয়ে হারিয়ে যান।
গুরুপ্রীত কৌরের মা ও অন্য মহিলারা মরুভূমিতে ঘুরে বেড়াচ্ছিলেন এবং পরের দিন বুধবার সকাল 8 টার দিকে তাদের বর্ডার প্রেট্রোল এজেন্ট মরুভূমিতে পায়ের ছাপ দেখে খুঁজে পায়।
গুরুপ্রীত কৌরের মা ইংরেজি না জানলেও আমেরিকা ও মেক্সিকান কর্তৃপক্ষকে সংকেতের মাধ্যমে বুঝাতে সক্ষম হয় তার মেয়ের বিষয়ে। তিনি তাদের তার মেয়েকে অনুসন্ধানের জন্য অনুরোধ জানান।
ভাসভিলবাসো বলেন, চার ঘণ্টার অনুসন্ধানের পরে বর্ডার প্রেট্রোল এজেন্ট সীমান্ত থেকে এক মাইল দূরে মৃত গুরুপ্রীত কৌরের লাশ উদ্ধার করে।
পিমা কাউন্টি অফিস অব দি মেডিকেল এক্সামিনার  (পিসিওএমির) প্রধান মেডিকেল অফিসার গ্রেগ হেস বলেন, মৃত মেয়েটি হাইপারথার্মিয়া থেকে মারা গেছেন এবং এটি একটি নির্মম দুর্ঘটনা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft