সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
শিক্ষা বার্তা
টাঙ্গাইলের ভূঞাপুরে পরিত্যক্ত ভবনেই চলছে পাঠদান!
বিদ্যালয় বিমুখ হয়ে পড়ছে শিক্ষার্থীরা
টাঙ্গাইল জেলা প্রতিনিধি :
Published : Sunday, 16 June, 2019 at 8:39 PM
টাঙ্গাইলের ভূঞাপুরে পরিত্যক্ত ভবনেই চলছে পাঠদান!টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ১৬ নং ঢেপাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জায়গার সংকুলান না হওয়ায় পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে শিক্ষার্থীদের ক্লাস। ফলে আবহাওয়া খারাপ হলে বৃষ্টির পানিতে ভিজেই ক্লাস করতে হয় কোমলমতি শিক্ষার্থীদের। এতে বিদ্যালয় বিমুখ হয়ে পড়ছে শিক্ষার্থীরা।
সরেজমিনে দেখা গেছে, উপজেলা ঢেপাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিনটি ভবন রয়েছে। যার একটি শিক্ষকরা অফিস হিসেবে ব্যবহার করছেন। অন্য একটি ভবনের দুটি কক্ষে ক্লাস চলছে এবং বাকি ভবনটি পরিত্যক্ত। যে ভবনটিতে ক্লাস চলছে সেখানে জায়গার সংকুলান না হওয়ায় ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ভবনেই ক্লাস নিচ্ছেন শিক্ষকরা। তবে ভবনটি যেকোনো মুহূর্তে ভেঙে পড়ার আশঙ্কা আছে।
পরিত্যক্ত ভবনের দুইটি কক্ষের দরজা, জানালা, টিনের চাল মরিচা ধরে খসেখসে পড়ছে। তাছাড়া বিদ্যালয়টি সড়কের পাশে হওয়ায় রাতে মাদকসেবীদের আড্ডা বসে এবং তারা ঘর নোংরা করে রেখে যায়।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে বিদ্যালয়ে ২৫৯ জন শিক্ষার্থী পড়াশুনা করছে। ভবনটি ১৯৯০ সালে নির্মাণের পর আর সংস্কার করা হয়নি। এরপর ২০১৫ সালে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।
বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী আদিব হাসান নীরব জানায়, শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে ভয় লাগে। জরাজীর্ণ কক্ষে ক্লাস করতে তাদের ভালো লাগে না। অনেক শিক্ষার্থী স্কুলেও আসছে না।
চতুর্থ শ্রেণির শিক্ষার্থী বৃষ্টি জানায়, যেকোনো সময় ভবনটি ভেঙে পড়তে পারে। তাই নতুন ভবন নির্মাণ করা প্রয়োজন। নতুন ভবন হলে তাদের পড়াশুনায় মন বসবে।
ঢেপাকান্দি বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফরিদুল ইসলাম বলেন, ‘বিকল্প না থাকায় ঝুঁকিপূর্ণ জেনেও বাধ্য হয়ে জরাজীর্ণ এই কক্ষে ক্লাস নিতে হচ্ছে। ফলে শিক্ষার্থীদের মধ্যে ভয়-আতঙ্ক বিরাজ করছে। এতে শিক্ষার্থীরা স্কুলে আসতে চায় না।’
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল খালেক বলেন, ‘যেকোনো মুহূর্তে ভবনটি ভেঙে পড়তে পারে। বারবার শিক্ষা অফিসকে অবহিত করেও কোনো ফল পাওয়া যায়নি।’
উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহজামাল বলেন, ‘বিদ্যালয়ে উন্নয়ন কাজের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। শিগগিরই ওই বিদ্যালয়ে নতুন ভবন, বিদ্যালয়ের গেট ও সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু করা হবে।’




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft