সোমবার, ০৬ এপ্রিল, ২০২০
ক্রীড়া সংবাদ
বাংলাদেশ-ও.ইন্ডিজ ম্যাচ আজ
জয়ের কথাই ভাবছে টাইগাররা
আবুল বাসার মুকুল :
Published : Monday, 17 June, 2019 at 6:46 AM
জয়ের কথাই ভাবছে টাইগাররাইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ হারায় অনেকটাই পিছিয়ে পড়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় থাকলেও সে সুযোগ আর হয়নি বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হওয়ার কারণে। আট দিন বিরতির পর আজ সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে মাশরাফি বাহিনী। টনটনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। এ ম্যাচে জয়ের কথাই ভাবছে টিম বাংলাদেশ।
শনিবার তামিম ইকবাল সাংবাদিকদের জানিয়েছেন, আমরা ফেভারিট। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরাই বেশি ম্যাচ জিতেছি। ত্রিদেশীয় সিরিজের তিনটি ম্যাচই জিতেছি। তবে কে ফেভারিট আর কে ফেভারিট নয় এটা বড় বিষয় নয়। ক্রিকেট এমন একটা খেলা একটা নির্দিষ্ট দিনে যে ভালো খেলবে সেই জিতবে। বিশ্বকাপে এটা সবার জন্যই সমান। সব দলের সঙ্গেই এমন হতে পারে।
সেমিফাইনালে যেতে হলে আরো কয়টি  ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। কোন দল জিতলে বা হারলে বাংলাদেশের সুবিধা? সমর্থকদের মধ্যে এই আলোচনা তুমুল। তবে এখনই সেই হিসাব কষছে না দল। আপাতত ভাবনা তাদের কেবল পরের ম্যাচ নিয়েই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জেতা জরুরি। জয়ের পর দেখা যাবে পয়েন্ট টেবিলে অনেক ওলট-পালট হতে পারে। তাই আগে আমাদের জিততে হবে।
বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের মোট ৯ ম্যাচকে তিন পর্বে ভাগ করেছিল বাংলাদেশ। প্রথম পর্ব খারাপ কাটেনি বাংলাদেশের। তিন ম্যাচে অন্তত একটি জয়ের লক্ষ্য পূরণ হয়েছে। দ্বিতীয় পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় সেমিফাইনালে ওঠার কঠিন সমীকরণে পড়েছে বাংলাদেশ।
ওপেনিংয়ে ভালো শুরু বাংলাদেশের জন্য কত গুরুত্বপূর্ণ তার প্রমাণ বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ। পপ্রত ম্যাচেই রান তাড়া করে জিতে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। তবে ত্রিদেশীয় সিরিজের দলটার সঙ্গে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের দলের মিল সামান্যই। তবে শ্যানন গ্যাব্রিয়েল, শেলডন কটরেল, জেসন হোল্ডাররা কিন্তু ত্রিদেশীয় সিরিজে খেলেছেন। তাঁদের গতির হলকায় বাড়তি ফলা ওশানে টমাস। প্রায় সব পেসারই ঘণ্টায় ১৪০ কিলোমিটারের ওপরে বল করতে পারেন। সুইং করানোর প্রতি ক্যারিবীয়দের তেমন একটা ইয়ে না থাকলেও গতি আর বাউন্সই তাঁদের প্রধান অস্ত্র।
পয়েন্ট টেবিলে বাংলাদেশের মত একই অবস্থা ওয়েস্ট ইন্ডিজের। ৪ খেলায় ১ জয় ২টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে ৩ পয়েন্ট ক্যারিবীয়দের। তবে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের ষষ্ঠস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটের জয় দিয়ে এবারের বিশ্বকাপে যাত্রা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। এরপর অস্ট্রেলিয়ার কাছে ১৫ রানে হারে তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের তৃতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। ফলে পয়েন্ট ভাগাভাগি করে দু’দল। নিজেদের চতুর্থ ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে ম্যাচ হারে জেসন হোল্ডারের দল।
বিশ্বকাপে ৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তার মধ্যে ১টি জয়, ২টি হার ও ১টি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। ঝুলিতে জমা হয়েছে ৩ পয়েন্ট।
তবে এসব সমীকরণ নিয়ে মাথা ব্যাথা নেই টিম টাইগারদের। সামনের প্রতিটি ম্যাচ গুরুত্বপূর্ণ। সে বিষয়টিকে মাথায় রেখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু খুব বেশি মাথায় নিচ্ছে না মাশরাফি-মুশফিক-সাকিব-মাহামুদউল্লাহরা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft