শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯
শিক্ষা বার্তা
যশোর শিক্ষাবোর্ড
আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে ৮ম শ্রেণির নিবন্ধন সাবমিট করার নির্দেশ
এম. আইউব :
Published : Monday, 17 June, 2019 at 6:46 AM

আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে ৮ম শ্রেণির নিবন্ধন সাবমিট করার নির্দেশ আগামী ২৫ জুনের মধ্যে যশোর শিক্ষাবোর্ডের আওতাধীন আড়াই হাজার বিদ্যালয়কে ৮ম শ্রেণির প্রস্তাবিত নিবন্ধন সংশোধন করে অনলাইনে সাবমিট করার (জমা দেয়ার) নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশ দেয়া হয়েছে যশোর শিক্ষাবোর্ডের সংশ্লিষ্ট বিভাগ থেকে। তবে, সংশোধন করার ক্ষেত্রে শর্ত বেধে দিয়েছে শিক্ষাবোর্ড। আর সেটি হচ্ছে, প্রত্যেক বিদ্যালয়ের কমপক্ষে তিনজন শিক্ষকের সমন্বয়ে একটি যাচাই কমিটি গঠন করতে হবে। প্রস্তাবিত এই নিবন্ধন যাচাই করতে হবে বিদ্যালয়ে অভ্যন্তরীণভাবে গঠিত সেই কমিটিকে। যাতে পরবর্তীতে আর কোনো ভুল না হয়।
শিক্ষবোর্ডের একাধিক সূত্র জানিয়েছে, প্রতি বছর অষ্টম শ্রেণিতে স্কুল থেকে পাঠানো প্রস্তাবিত নিবন্ধনে গাদা গাদা ভুল ধরা পড়ে। যে কারণে পরীক্ষার সময় প্রবেশপত্র সরবরাহ করার সময় বিপাকে পড়তে হয় বোর্ড কর্তৃপক্ষকে। কেবল বোর্ড কর্তৃপক্ষকে ধকল সামলাতে হয় না, হয়রানির শিকার হতে হয় পরীক্ষার্থী, শিক্ষক এমনকি অভিভাবকদেরও। এই ঝক্কি ঝামেলা এড়াতে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে আগে থেকে সতর্ক করেছে। কেবল তাই না, সংশোধিত সফট কপি তিন সদস্যের কমিটি ও শিক্ষার্থীদের স্বাক্ষরযুক্ত করে শিক্ষাবোর্ডে জমা দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত হার্ডকপি বিদ্যালয়ে সংরক্ষণ করতে হবে। শিক্ষাবোর্ডের প্রয়োজনে হার্ডকপি দেখানো লাগতে পারে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক ডক্টর বিশ্বাস শাহিন আহমেদ স্বাক্ষরিত পত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। যার স্মারক নম্বর মানি/বিজ্ঞপ্তি/৭৪/২/২৬৭। তারিখ ১২.০৬.২০১৯।
নির্দেশনায় বলা হয়েছে, ২৫ জুনের পরে নিবন্ধন সংশোধন করতে হলে শিক্ষাবোর্ডের অনুকুলে নির্ধারিত ফিস জমা দিতে হবে। কেবল তাই না, অনলাইনে এডিট চলাকালীন নতুন কোনো ফাইনাল সাবমিট করার সুযোগ থাকবে না। শুধুমাত্র পূর্বের ডাটা আপডেট করা যাবে।
শিক্ষাবোর্ডের এ নির্দেশনা বোর্ডের আওতাধীন ১০ জেলা প্রশাসক, উপপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা খুলনা অঞ্চল, খুলনা, সিনিয়র সিস্টেম এনালিস্ট, যশোর শিক্ষাবোর্ড, ১০ জেলার জেলা শিক্ষা অফিসার, খুলনা বিভাগের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সকল উপজেলা শিক্ষা অফিসারকে অবগত করানো হয়েছে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft