মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
জীবনধারা
ক্যাস্টর অয়েলের ৬টি অসাধারণ ব্যবহার ও উপকারিতা!
কাগজ ডেস্ক :
Published : Monday, 17 June, 2019 at 6:46 AM
ক্যাস্টর অয়েলের ৬টি অসাধারণ ব্যবহার ও উপকারিতা! ক্যাস্টর অয়েল চুলে জন্য জনপ্রিয় একটা তেল। প্রাচীন মিশরীয়রা এই তেল ব্যবহার করতো। ক্যাস্টর অয়েলের এ উপকারীতা আমরা হয়তো জানি। তবে এর প্রকৃত গুনাগুণ সম্পর্কে আমরা হয়তো জানিনা। ক্যাস্টর অয়েলে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন। এছাড়াও এতে রয়েছে উচ্চমাত্রায় রিসিনোলেইক এসিড যা সৌন্দর্য উপকারিতার জন্য কাজে আসে। এই তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান ও আছে যা চুল পড়া রোধ করার সাথে সাথে নতুন চুল গজাতেও সাহায্য করে। তাই অরগানিক ক্যাস্টর অয়েল ব্যবহার করবেন। চলুন জেনে নেই এর উপকারিতা!
স্কিন পিগমেনটেশন কমায় :  
ক্যাস্টর অয়েলে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা ত্বকের পিগমেনটেশনের সমস্যা দূর করে। এটি নতুন কোষ জন্মাতে সাহায্য করে এতে আপনার ত্বক হয়ে উঠবে হেলদি ও নমনীয়। এটি নিয়মিত ত্বকে ও শরীরে মাসাজ করুন এরপর ধুয়ে ফেলুন।  
বলি রেখা ও বয়সের ছাপ দূর করে :
ক্যাস্টর অয়েল কোলেজন ও ইলাস্টিন এর উৎপাদন বাড়ায় যা ত্বকের বলি রেখা ও বয়সের ছাপ পড়তে দেয় না। ঘুমানোর আগে কয়েকফোটা ক্যাস্টর অয়েল মুখের ত্বকে লাগিয়ে সার্কুলার মোশনে ম্যাসেজ করুন।
রোদে পোড়া দাগ দূর করে :
এটি রোদে পোড়া দাগ দূর করতে জাদুকরী কাজ করে। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামাটোরি প্রপার্টিজ রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে।
আইলেশ ও আইব্রো  বৃদ্ধিতে :
আইলেশ ও আইব্রো ঘন ও বৃদ্ধি করতে ম্যাজিক এর মতো কাজ করে ক্যাস্টর অয়েল। চুলের গোঁড়ার ফলিকলকে উদ্দীপ্ত করা ও পুষ্টি সরবরাহ করার মাধ্যমে ক্যাস্টর অয়েল আপনার আইলেশ ও আইব্রো ঘন করতে সাহায্য করে। পুরোনো মাস্কারার ব্রাশ দিয়ে ক্যাস্টর অয়েল নিয়ে আপনার আইলেশ ও আইব্রো গুলোতে আলতো ব্রাশ করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই কাজটি করুন অন্তত দু’ মাস। ফলাফল পাবেন বিশ্বাস রাখুন।
চুলের বৃদ্ধিতে :
ত্বক ছাড়াও ক্যাস্টর অয়েল চুলের জন্যও অনেক ভালো। এটি চুলকে ঘন হতে সাহায্য করার পাশাপাশি চুলকে উজ্জ্বল করে। এতে থাকা রিসিনোলেইক এসিড মাথার স্কাল্পের পিএইচ স্তরের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। এছাড়াও চুলের আগা ফাটা ও রুক্ষতা কমিয়ে দেয়। নিয়মিত নারিকেল তেল ও ক্যাস্টর অয়েল একসাথে হালকা গরম করে মাথার তালুতে ও চুলে ভালো করে ম্যাসাজ করুন এতে চুলের স্কাল্পের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ফলে নতুন চুল জন্মাতে সাহায্য করে।
খুশকি দূর করতে :
ক্যাস্টর অয়েল খুশকি দূর করতে বেশ কাজ করে থাকে। ক্যাস্টর অয়েলের সাথে অলিভ অয়েল ও লেবুর রস মিক্স করে নিন। এবার মাথার স্কাল্পে এপ্লাই করুন ১ ঘন্টা রাখতে পারেন। চাইলে রাতে দিয়ে পরদিন সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিন। এতে আপনার খুশকি দূর হয়ে যাবে এমনকি স্কাল্প ময়শ্চারাইজ থাকবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft