বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
বিশ্বের সর্বাধিক জনগোষ্ঠীর দেশ হতে চলেছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 18 June, 2019 at 9:37 PM
বিশ্বের সর্বাধিক জনগোষ্ঠীর দেশ হতে চলেছে ভারতআর মাত্র ৮ বছর। এরপরই চীনকে হটিয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হবে ভারত। জনসংখ্যার দিক দিয়ে বিশ্বে এখন দেশটির অবস্থান দ্বিতীয় স্থানে, শীর্ষে রয়েছে প্রতিবেশী দেশ চীন। থেকে প্রথম হয়ে যাবে ভারত। এই তথ্য দিয়েছে জাতিসংঘ।
জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এক দশকেরও কম সময়ের মধ্যেই জনসংখ্যায় চীনকে ছাপিয়ে যাবে ভারত ।
সম্প্রতি ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস-২০১৯য়ের একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। সেখানে বলা হয়েছে যে, আগামী আট বছরের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে ছাড়িয়ে যাবে ভারত।
চীনে সাম্প্রতিক সময়ে খুব দ্রুত গতিতে কমছে জনসংখ্যা বৃদ্ধির হার। যা আগামী দিনে আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, ২০৫০ সালের মধ্যে চীনের জনসংখ্যা ৩১ দশমিক ৪ মিলিয়ন কমে যাবে। অর্থাৎ দেশটিতে ২ দশমিক ২ শতাংশ জনসংখ্যা কমবে।
অন্যদিকে জাতিসংঘ মনে করছে, ওই একই সময়ের মধ্যে সমগ্র বিশ্বের জনসংখ্যা প্রায় ২ বিলিয়ন বৃদ্ধি পাবে। এই মুহূর্তে বিশ্বের জনসংখ্যা ৭ দশমিক ৭ বিলিয়ন। প্রতিবেদনের রিপোর্ট অনুযায়ী, আগামী তিন দশকের মধ্যে এই সংখ্যা হতে চলেছে ৯ দশমিক ৭ বিলিয়ন।
এই বর্ধিত জনসংখ্যার অর্ধেক আসবে ভারতসহ নয় দেশ থেকে। ভারত ছাড়া বাকি আট দেশ হচ্ছে পাকিস্তান, নাইজেরিয়া, কঙ্গো, ইথিওপিয়া, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মিসর ও যুক্তরাষ্ট্র। আফ্রিকার অনেক দেশের জনসংখ্যা ২০৫০ সালের মধ্যে দ্বিগুণ হতে চলেছে বলেও মনে করছে জাতিসংঘ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft