বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ভারতে মস্তিষ্কের প্রদাহে ১০৮ শিশুর মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 18 June, 2019 at 9:37 PM
ভারতে মস্তিষ্কের প্রদাহে ১০৮ শিশুর মৃত্যুভারতের বিহারের মুজাফফরপুরে গত কয়েক দিনে মস্তিষ্কের প্রদাহে (এনসেফেলাইটিস সিন্ড্রোমে) ১০৮ শিশুর মৃত্যু হয়েছে। স্থানীয় হাসপাতালের আইসিইউতে আরও প্রায় তিনশো শিশুকে ভর্তি করা হয়েছে।
স্থানীয় কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে (এসকেএমসিএইচ) ৮৩ শিশুর মৃত্যু হয়েছে। অপরদিকে, শহরের কেজরিওয়াল হাসপাতালে মারা গেছে বাকি ১৭ জন।
অ্যাকিউট এনসেফেলাইটিস সিন্ড্রমের কারণে (এইএস) তীব্র জ্বর, খিঁচুনি এবং মাথাব্যথা দেখা দেয়। এইএস ভাইরাস আর তাপপ্রবাহে নাজেহাল বিহারবাসী। মঙ্গলবার সকাল পর্যন্ত মুজাফ্‌ফরপুরে এনসেফ্যালাইটিসে মৃত শিশুদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৮ জন।
এসকেএমসিএইচ হাসপাতালের সুপার সুনীল কুমার সাহি জানিয়েছেন, সোমবার সকাল পর্যন্ত কেবল তাদের হাসপাতালেই মারা গিয়েছে ৮৯ জন শিশু। বাকিরা মারা গিয়েছে কেজরিওয়াল হাসপাতালে।
সাহি আরও জানিয়েছেন, এসকেএমসিএইচ–এ ভর্তি ৩৩০ জন শিশুর মধ্যে ১৪৫ জনকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া হয়েছে। সোমবার সকালে এসকেএমসিএইচ হাসপাতালে যান মু্খ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি যেতেই তাকে ঘিরে বিক্ষোভ দেখান রোগীদের পরিজনরা এবং স্থানীয় মানুষজন।
কেবল এনসেফেলাইটিস নয়, গরমের কারণেও নাজেহাল বিহারের লোকজন। সোমবার রাত পর্যন্ত ওই রাজ্যের গয়া, নওয়াদা, ঔরঙ্গাবাদে এলাকায় তাপপ্রবাহে মোট ৫৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ঔরঙ্গাবাদে ৩৩২ জন, গয়ায় ১৭ জন এবং নওয়াদায় সাতজন মারা গেছে।
গরমের কারণে সোমবার বিহারের সব স্কুল ২২ তারিখ পর্যন্ত বন্ধের নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। বিহারের মুখ্যসচিব দীপক কুমার জানিয়েছেন, এলসেফ্যালাইটিস বা গরমে অসুস্থদের বিনামূল্যে অ্যাম্বুল্যান্সে আনতে পারবেন আত্মীয়রা। কেউ যদি ব্যক্তিগতভাবে গাড়ি ভাড়া করে নিয়ে আসেন সেই খরচ পরে রাজ্য সরকার দিয়ে দেবে।
এই দুই ক্ষেত্রেই চিকিৎসার সব খরচ সরকারের তরফে দেওয়া হচ্ছে। মৃতদের পরিবার পিছু চার লক্ষ করে টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। সূত্র: আজকাল



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft