মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা নয় : ভারত
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 20 June, 2019 at 7:52 PM
পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা নয় : ভারতপাকিস্তান বারবার দু দেশের সমস্যা মেটাতে ভারতকে আলৈাচনায় বসার প্রস্তাব দিয়ে আসছে। কিন্তু ভারত এসব আহ্বানের কোনো জবাব দেয়নি। নয়াদিল্লি শুধুমাত্র প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক রাখতে চেয়েছে। কিন্তু ইসলামাবাদের সঙ্গে তারা কোনোরকম আলোচনায় বসবে না।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার জানিয়েছেন, কূটনৈতিক নিয়ম মেনে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের তরফ থেকে পাঠানো শুভেচ্ছাবার্তায় সাড়া দিয়েছেন। সেটা কেবলই সম্পর্কটা স্বাভাবিক রাখার জন্য।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর যেহেতু পাকিস্তানের শুভেচ্ছাবার্তার জবাব দিয়েছেন, তাই পাক মিডিয়ার দাবি ভারত আলোচনায় রাজি হয়েছে। কিন্তু আদলে সেরকম কিছুই ঘটেনি। পাকিস্তানের সঙ্গে এই মুহূর্তে আলোচনায় বসার কোনো ইচ্ছা নেই ভারতের।
নয়াদিল্লি বরাবরই বলে এসেছে যে সন্ত্রাস আর আলোচনা একইসঙ্গে চলতে পারে না। সেই অবস্থানেই অনড় থাকলেন মোদি। বিশকেকে এসসিও সম্মেলনে গিয়ে জিনপিংকে তাই পাকিস্তানের সন্ত্রাসবাদের বিরুদ্ধে বার্তা দিয়েছেন মোদি।
পাক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযযায়ী, ইমরান খানও চিঠিতে আলোচনার মধ্যে দিয়ে কাশ্মীর সমস্যা মেটেনোর কথা বলেন। দক্ষিণ এশিয়ায় শান্তি ও উন্নয়নের লক্ষ্যে ভার-পাক একযোগে কাজ করা উচিত বলেও মনে করেন ইমরান। তাই আলোচনার এই প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তাতেও সাড়া দেয়নি ভারত।
সম্প্রতি সাংহাই কো অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ বৈঠকের ফাঁকে দেখা হয়েছিলো মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। তখন মোদি চীনা প্রেসিডেন্টকে বলেন, ‘সন্ত্রাসমুক্ত এক পরিমণ্ডল তৈরি করা প্রয়োজন পাকিস্তানের। কিন্তু এই মুহূর্তে তেমন কিছু ঘটতে দেখছি ন‌া। আমরা আশাবাদী ইসলামাবাদ সন্ত্রাসের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft