বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
ক্রীড়া সংবাদ
লঙ্কান তান্ডবে ইংল্যান্ড উড়ে গেছে
ক্রীড়া ডেস্ক :
Published : Saturday, 22 June, 2019 at 4:48 PM
লঙ্কান তান্ডবে ইংল্যান্ড উড়ে গেছেচলতি বিশ্বকাপের ২৭তম ম্যাচে এশিয়ার দেশ শ্রীলঙ্কার কাছে ২০ রানের ব্যবধানে হেরে গেছে স্বাগতিক ইংল্যান্ড। লঙ্কানদের দেয়া ২৩৩ রানের টার্গেটে খেলতে নেমে ৪৭ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২১২ রান তুলতে সক্ষম হয় ইংলিশরা। এ জয়ে পয়েন্ট টেবিলে বাংলাদেশকে পেছনে ফেলে ৫ নম্বরে চলে আসলো শ্রীলঙ্কা ও ৩ নম্বরে অবস্থান করছে ইংল্যান্ড।
শুক্রবার (২১ জুন) হেডিংলির লিডস ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হয় বিকেল সাড়ে ৩টায়।
টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ইংলিশ বোলারদের তোপের মুখে পড়ে লঙ্কানরা। ৩ রানের মধ্যে সাজঘরে ফেরেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে আর কুশল পেরেরা। এরপর আভিষ্কা ফার্নান্ডো আর কুশল মেন্ডিসের ৫৯ রানের জুটি।
আভিষ্কা আউট হওয়ার পর মেন্ডিসকে নিয়ে ৭১ রানের জুটিতে মোটামুটি বিপদ সামলেই উঠেছিলেন ম্যাথিউজ। কিন্তু ২৯তম ওভারে এসে জোড়া উইকেট তুলে লঙ্কানদের আবারও কোণঠাসা করে দেন আদিল রশিদ। ১৩৩ রানে ৫ উইকেট হারায় করুনারত্নের দল।
এরপর ষষ্ঠ উইকেটে ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ৫৭ রানের একটি জুটি গড়েন ম্যাথিউজ। ধনঞ্জয়া জোফরা আর্চারের শিকার হওয়ার পরই আসলে লড়াকু পুঁজি গড়ার স্বপ্নটা শেষ হয়ে যায় শ্রীলঙ্কার। শেষ ৩৯ বলে তারা তুলতে পেরেছে কেবল ৪২ রান।
ইংল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নেন মার্ক উড আর জোফরা আর্চার। ২টি উইকেট শিকার আদিল রশিদের।
২৩৩ রানে টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার জনি বেয়ারস্টোর উইকেট তুলে নেন লাসিথ মালিঙ্গা। দলীয় ২৬ রানে আরেক ওপেনার জেমস ভিন্সে উইকেটও মালিঙ্গা তুলে নেন।
তৃতীয় উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন জো রুট ও অধিনায়ক ইয়ন মরগান। ৪৭ রান আসে তাদের ব্যাট থেকে। ২১ রান করে ইসুরু উদানার বলে তারই হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ইংলিশ অধিনায়ক।
অন্যদিকে অর্ধশতক তুলে নেন রুট। তবে ইংনিসটি আর বড় করতে পারেননি তিনি। দলীয় ১২৭ রানের মাথায় ব্যক্তিগত ৫৭ রান করে মালিঙ্গার তৃতীয় শিকারে পরিণত হন রুট। গ্লেন ম্যাকগ্রাথ, মুত্তিয়া মুরালিধন ও ওয়াসিম আকরামের পর চতুর্থ বোলার হিসেবে বিশ্বকাপে ৫০তম উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন মালিঙ্গা।
এরপর বক্তিগত ১০ রানে জশ বাটলারকে এলবিডব্লিউ’র ফাদে ফেলে নিজের চতুর্থ উইকেটে তুলে নেন মালিঙ্গা। কিছুটা চাপে পড়ে যায় স্বাগতিক দল।
এরপরই ম্যাচের চিত্র পাল্টে যায়। ধনঞ্জয়া ডি সিলভা ও ইসুরা উদানার বোলিং তোপে পথ হারিয়ে ফেলে ইংলিশরা। একে একে মঈন আলী (১৬), ক্রিস ওকস (২), আদিল রশিদ (১) ও জোফরা আর্চার (৩) বিদায় নিলে ৫ উইকেটে ১৭০ রান থেকে ইংল্যান্ড পরিণত হয় ৯ উইকেটে ১৮৬ রানে।
এক প্রান্ত গলার কাঁটা হয়ে আটকে থাকা বেন স্টোকস রান তুলতে থাকেন ব্যাট চালিয়ে। তবে মার্ক উডের উইকেট নুয়ান প্রদীপ তুলে নিলে ২০ রানে দারুণ জয় পায় শ্রীলঙ্কা। ২১২ রালে অল আউট হয় ইংল্যান্ড। স্টোকস ৮১ রানে অপরাজিত থাকেন।
লঙ্কান বোলার মালিঙ্গা ৪টি, ডি সিলভা ৩টি উদানা ২টি এবং প্রদীপ ১টি উইকেট নেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft