বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
জাতীয়
ইতিহাস জানলে আরও এগিয়ে যেতে পারবো : শিক্ষামন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Saturday, 22 June, 2019 at 8:28 PM
ইতিহাস জানলে আরও এগিয়ে যেতে পারবো : শিক্ষামন্ত্রীশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ইতিহাস জানলে আমাদের ভবিষ্যতকে সঠিকভাবে তৈরি করে আরও সামনের দিকে এগিয়ে যেতে পারবো।
শনিবার (২২ জুন) ঢাবির টিএসসি মিলনায়তনে ‘ইতিহাসে নারী: দক্ষিণ এশিয়া প্রসঙ্গ’ প্রতিপাদ্য নিয়ে ৪৯তম বার্ষিক আন্তর্জাতিক ইতিহাস সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ইতিহাস পরিষদ। এতে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি ও ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
শিক্ষামন্ত্রী বলেন, পরবর্তী প্রজন্মের কাছে ইতিহাসের অতীত গৌরব তুলে ধরার পাশাপাশি নতুন ইতিহাস বিনিমার্ণের খুঁটিনাটি নিয়ে গুরুত্বপূর্ণ কাজ করছেন ইতিহাস পরিষদ। সরকার শিক্ষার প্রতিটি স্তরে বাংলাদেশ স্টাডিজ, মুক্তিযুদ্ধের ইতিহাস সংযুক্ত করেছে। নারী শিক্ষায় বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। নারীরা সবক্ষেত্রে শক্ত অবস্থান করে নিচ্ছেন।
ডা. দীপু মনি বলেন, মুক্তিযুদ্ধে নারীরা যুদ্ধাহতদের চিকিৎসা সেবা দিয়েছেন, সাহস জুগিয়েছেন। ঘরে ঘরে মায়েরা মুক্তিযোদ্ধাদের আহার জুগিয়েছেন। ভাষা আন্দোলনেও নারীদের ভূমিকা ভোলার নয়। প্রতিটি আন্দোলন-সংগ্রামে তারা ভূমিকা রেখেছেন। কিন্তু সেই ইতিহাস অবহেলিত থেকে গেছে। আশা করছি এই সম্মেলন থেকে নারীদের অনেক জানা-অজানা বিষয় ওঠে আসবে। যা শুধু ইতিহাস গবেষক নয় সাধারণ মানুষকেও নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনে সাহায্য করবে। একইসঙ্গে সরকারকেও বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft