বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
ক্রীড়া সংবাদ
বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ আজ
পারফরম্যান্স ধরে রাখতে চায় টাইগাররা
ক্রীড়া ডেস্ক :
Published : Monday, 24 June, 2019 at 6:12 AM

পারফরম্যান্স ধরে রাখতে চায় টাইগাররাসেমিতে যেতে হলে বাকি থাকা তিনটি ম্যাচেই জয় খুব জরুরি বাংলাদেশের। তবে এখনই তিনটি ম্যাচ নিয়ে ভাবছে না টিম ম্যানেজমেন্ট। এখন একটি একটি করে ম্যাচ নিয়ে ভাবছে। তারপর দেখা যাবে, কি হয়। আজ আফগানিস্তানের বিপক্ষে সাউদাম্পটনে মুখোমুখি হবে টাইগাররা। এ ম্যাচটি নিয়েই এখন ছক কষছে মাশরাফি বাহিনীকে নিয়ে কোচ স্টিভ রোডস।
এ ভেন্যুতেই শক্তিশালী ভারতের বিপক্ষে দেখা গেছে অন্য এক আফগানিস্তানকে। শক্তিশালী ভারতের ব্যাটিং লাইনআপের সামনে রীতিমত ত্রাহি অবস্থা তৈরি করেছিল আফগান বোলাররা। যে কারণে শেষ পর্যন্ত মাত্র ২২৪ রান করতে সক্ষম হয় বিশ্বকাপের অন্যতম ফেবারিট ভারত। যদিও শেষ পর্যন্ত আফগানিস্তান জিততে পারেনি। মাত্র ১১ রানে হারতে হয়েছে তাদের।
বাংলাদেশের কোচ স্টিভ রোডস বলেন, আমরা আফগানিস্তানকে ভয় পাই না। তবে সন্মান ও সমীহর চোখে দেখি। তারা ভাল দল। লড়াকু দল। রশিদ খান, মোহাম্মদ নবি আর মুজিব-উর রহমানের মত ভাল স্পিনার আছে। তারপরও চিন্তা ও উদ্বেগের কিছু নেই। আমরা অনেক কোয়ালিট স্পিনারের বিপক্ষে নিয়মিত খেলি। কাজেই সমস্যা হওয়ার কথা নয়।
গত এশিয়া কাপের প্রসঙ্গ টেনে তিনি বলেন, এখন মনে হয় গত এশিয়া কাপের মত অবস্থা। সেখানেও এই আফগানদের হারিয়ে আমরা সেমির পথে অগ্রসর হয়েছিলাম। যদিও প্রথম ম্যাচে আমরা বড় ব্যবধানে তাদের কাছে পরাজিত হয়েছিলাম। কিন্তু পরের ম্যাচে ঠিকই আমরা জয়ী হয়েছিলাম। সেটাও তো আমাদের অনুপ্রেরণা।
নতুন ম্যাচ মানেই সব কিছু নতুন করে শুরু করা। বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানেরা আছেন দুর্দান্ত ফর্মে। হাসি এ কারণেই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সঙ্গে তুলনাটা টেনেছেন। সব মিলিয়ে আফগানদের স্পিন জাল ফেলা আর মুশফিকদের সেই জাল কাটতে দেখার দুর্দান্ত একটা লড়াই আশা করাই যায়।
বিশ্বকাপ এখন যে পর্যায়ে গড়িয়েছে, তাতে গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচই এখন বাংলাদেশের জন্য দৃশ্যত বাঁচা-মরার লড়াই।
সাউদাম্পটনের বাইশ গজ কিছুটা মন্থর। বল থেমে থেমে আসে। এমন উইকেটে স্পিনারদের খেলা বেশ কঠিন। হয় বল আসার জন্য অপেক্ষা করতে হয়, নতুবা সামনে থেকে ব্যাট আগে চালাতে হয়। সে ক্ষেত্রে সুবিধামতো ফাঁকা জায়গায় বারবার বল পাঠিয়ে রানের চাকা সচল রাখা একটু কঠিন। আর সঙ্গে যদি টার্ন থাকে, তাহলে যে কোনো ব্যাটসম্যানের দম আটকে আসাই স্বাভাবিক। তবে ভালো ফুটওয়ার্ক থাকলে এই জাল ছিন্ন করে বেরিয়ে আসা যায়। তা ছাড়া স্পিনে বাংলাদেশের টপ অর্ডারের ফুটওয়ার্ক বেশ ভালো।
সাউদাম্পটনের রোজ বোলে দ্বাদশ বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এর আগে এই মাঠে মাত্র একবার খেলার সুযোগ হয়েছে বাংলাদেশের।
২০০৪ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৩৮ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায় রাজিন সালেহর নেতৃত্বাধীন বাংলাদেশ দল। টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। ক্রিস গেইলের ১৩২ বলে ৯৯ এবং ওয়াভেল হাইন্ডসের ৮২ রানের সুবাদে ৫০ ওভারে ৩ উইকেটে ২৬৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ১৩১ রানে।
২ জয়ে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ নম্বরে আছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে ইংল্যান্ডের হারের পর বাংলাদেশের সেমির স্বপ্ন এখন আরো উজ্জ্বল। এই স্বপ্ন বাস্তবায়নে সর্বশেষ তিন ম্যাচ জয়ের কোনো বিকল্প নেই। বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft