রবিবার, ১৮ আগস্ট, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
মামলা গ্রহণের প্রস্তত দুদক যশোর
কাগজ সংবাদ :
Published : Tuesday, 25 June, 2019 at 6:54 AM
মামলা গ্রহণের প্রস্তত দুদক যশোরদুর্নীতি দমন কমিশনের (দুদক) তফসিলভুক্ত সব ধরনের মামলা এখন থেকে থানার পরিবর্তে সংস্থার ২২টি সমন্বিত জেলা কার্যালয়ে দায়ের করা যাবে। মামলা গ্রহণে প্রস্তুত যশোরের সমন্বিত জেলা কার্যালয়। এতে মামলা সংক্রান্ত জটিলতা দূর হবে বলে জানিয়েছেন সমন্বিত যশোর জেলা কার্যালয়ের উপ-পরিচালক নাজমুদ শাহাদাৎ।
নাজমুদ শাহাদাৎ বলেন, ভূক্তভোগীরা সরাসরি দুদকে মামলা করতে চলে আসে বা থানায় গিয়ে মামলা করার পর দুদকে দেয়ার জন্যে অনুরোধ করেন। যা আইনি বেড়াজালে অনেক সময় হয়ে ওঠে না। কিন্তু এখন থেকে দুদক অফিসে অভিযোগ আসলে তা অনুসন্ধানে প্রতিপক্ষ দোষী প্রমাণিত হলে দুদক অফিসেই মামলা দায়ের হবে।
রোববার দুদক আইনের সংশোধিত বিধিমালার গেজেট প্রকাশ হওয়ার পর এই সুযোগ সৃষ্টি হয়েছে বলে তিনি জানিয়েছেন।
এর আগে দুদক আইন-২০০৪ সালে পাস হওয়ার পর ২০০৭ সালে এর বিধিমালা হয়। দুদক আইনের এই বিধিমালা সংশোধনের পর কেউ যদি থানায় দুর্নীতির অভিযোগ করেন সে ক্ষেত্রে পুলিশ তা সাধারণ ডায়েরি হিসেবে রেকর্ড করবে। পরবর্তীতে তা অনুসন্ধানের জন্য দুদকে পাঠাবে। দুদক আইনের বিধিমালা সংশোধনের ফলে কোনো মামলা দায়ের করতে থানায় যেতে হবে না। স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে দুদকের স্বকীয়তা আরও বিকশিত হবে। কমিশনের গতি আরও বৃদ্ধি পাবে।
নাজমুদ শাহাদাৎ আরও জানান, মামলা নিতে যশোর অফিস প্রস্তুত। তবে এখানেও কিছু লোকবলের সংকট রয়েছে। এ ধরনের মামলা হতে থাকলে দ্রুত জনবল বাড়ানো দরকার হবে বলে তিনি মন্তব্য করেন। এছাড়া, দুদক চাইলে গুরুত্ব বিবেচনায় যে কোনো অভিযোগ অনুসন্ধান না করে সরাসরি মামলাও করতে পারবে। সংশোধিত বিধিমালায় আরও উল্লেখ করা হয়, করদাতার আয়কর রিটার্ন ফাইল ও ব্যাংক হিসাব সরাসরি তলব করতে পারবে দুদক।
দুর্নীতির অভিযোগে মামলা হওয়ার আগেও অভিযোগ পাওয়া ‘দুর্নীতিবাজের’ সম্পদ ক্রোক বা জব্দ করা যাবে। আর দুদকের অনুসন্ধান সংক্রান্ত বিদ্যমান সময়সীমা ১৫ দিনের পরিবর্তে ৪৫ দিন করা হয়েছে এই বিধিমালায়। অন্যদিকে দুর্নীতি মামলার অভিযোগপত্র ম্যাজিস্ট্রেট আদালতে না দিয়ে সরাসরি বিশেষ জজ আদালতে দাখিল করা যাবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft