সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
ক্রীড়া সংবাদ
মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
ক্রীড়া ডেস্ক :
Published : Tuesday, 25 June, 2019 at 2:51 PM
মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বি ইংল্যান্ড-অস্ট্রেলিয়াইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দুই দলই বিশ্বকাপের অন্যতম ফেভারিট। ক্রিকেট অভিজাত্যের কথা বললে সবার আগে আসে এ দুই দলের নাম। তাদের মাঝে আছে ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বিতাও। বিশেষ করে অ্যাশেজের মধ্য দিয়ে দুই দলের প্রতিদ্বন্দ্বিতা চলে সর্বদা।
আজ মঙ্গলবার (২৫ জুন) বিশ্বকাপ মঞ্চে মুখোমুখি হতে যাচ্ছে তারা। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মর্যাদাপূর্ণ উদ্যান লর্ডসে বেলা ৩টা ৩০ মিনিটে মুখোমুখি হবে এ দুই চিরপ্রতিদ্বন্দ্বি দল।
স্বাগতিক ইংল্যান্ড ফেবারিট হিসেবেই দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ শুরু করেছিল। কেউ কেউ তো আগে থেকে চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল ইয়োন মরগানের দলকে। কিন্তু ইতোমধ্যেই তারা দুই ম্যাচ হেরে বেশ সমালোচনার মুখে পড়েছে। বিশেষ করে তাদের শেষ ম্যাচে শ্রীলংকার কাছে পরাজিত হওয়ায় সমালোচনাটা আরো বেশি হচ্ছে। এমন অবস্থায় আগামীকাল তারা চিরপ্রতিদ্বন্দি অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে। উভয় দলই ছয়টি করে ম্যাচ খেলেছে। যার মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে পাঁচটি, পক্ষান্তরে ইংল্যান্ড জিতেছে চারটিতে। এ ম্যাচে জয় দিয়ে ইংল্যান্ড সেমফিাইনাল নিশ্চিত করতে চায় এবং অস্ট্রেলিয়া চায় পয়েন্ট তালিকার শীর্ষে উঠতে।
কেউ কেউ তো আগে থেকে চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল ইয়োন মরগানের দলকে। বিশ্বকাপে তাদের শুরুটাও হয়েছিল দুর্দান্ত। এরই মধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নেয়া দক্ষিণ আফ্রিকার দুঃস্বপ্নের শুরুটা হয়েছিল ইংল্যান্ডকে দিয়েই। কিন্তু এরপরই ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে আনে বিপর্যস্ত অবস্থায় থাকা পাকিস্তান। এরপর অবশ্য বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ফের নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করে ইংল্যান্ড। তবে ইংল্যান্ড সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে সর্বশেষ শ্রীলংকার বিপক্ষে ম্যাচে। হিসাবের বাইরে থাকা শ্রীলংকা দুর্দান্ত বোলিং নৈপুণ্যে গুঁড়িয়ে দেয় ইংলিশদের বিখ্যাত ব্যাটিং লাইনআপকে।
সে হার এখন শঙ্কায় ফেলে দিয়েছে ইংল্যান্ডকে। তাদের পরবর্তী ম্যাচগুলো অপেক্ষাকৃত কঠিন প্রতিপক্ষের বিপক্ষে। যেখানে আজকের অস্ট্রেলিয়া ম্যাচ ছাড়াও সামনে আছে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ। এ তিনটি ম্যাচের ফলের ওপরই নির্ভর করছে ইংল্যান্ডের সেমিফাইনাল খেলার সম্ভাবনার অনেকটাই।
পক্ষান্তরে অস্ট্রেলিয়া দুই ওপেনার অধিনায়ক এ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের কাছ থেকে দারুন সেবা পাচ্ছে। ছয় ম্যাচের পাঁচ জয়ে তারা এখন পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। চলতি বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় আছেন মিচেল স্টার্ক। ১৫ উইকেট নিয়ে তার সাথে তালিকায় আছেন ইংল্যান্ডের জোফরা আর্চার এবং পাকিস্তানের মোহাম্মদ আমির। তবে তারপরও বাঁ-হাতি এ বোলারের সমর্থনে অস্ট্রেলিয়া দলে কিছু ঘাটতি আছে।
অস্টেলিয়ার সাবেক অধিনায়ক এ্যালান বোর্ডারের মতে বোলাররাই মূলত ইংল্যান্ডে অস্ট্রেলিয়া ম্যাচের ভাগ্য গড়ে দেবে। আইসিসির এক কলামে তিনি লিখেছেন,‘ বোলিং দিয়েই ম্যাচে জয়-পরাজয় নির্ধারিত হবে।’
দল:
ইংল্যান্ড দল : ইয়ান মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড, জেমস ভিন্স, জোফরা আর্চার।
অস্ট্রেলিয়া দল : এ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, এ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, নাথান কালটার নাইল, মিচেল স্টার্ক, এডাম জাম্পা, জেসন বেহরেনডর্ফ, নাথান লিঁয়, শন মার্শ, কেন রিচার্ডসন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft