সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
সারাদেশ
বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানা বিক্রি, শ্রমিদের বিক্ষোভ
কালিয়াকৈর সংবাদদাতা :
Published : Tuesday, 25 June, 2019 at 7:25 PM
বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানা বিক্রি, শ্রমিদের বিক্ষোভগাজীপুরের কালিয়াকৈরে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্ররিশোধ না দিয়েই একটি তৈরি পোশাক কারখানা বিক্রি করে দিয়েছেন কারখানা মালিক। এতে করায় বিপাকে পড়েছেন প্রায় চার শতাধিক শ্রমিক। এ অবস্থায় বকেয়া বেতনের দাবিতে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত কারখানার সামনে সড়ক অবরোধ রেখে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা।
শ্রমিকদের অভিযোগ, বেতন-বোনাস না দিয়েই শ্রমিকদের না জানিয়ে সরকারি বিধি-নিষেধ না মেনে কারখানাটি বিক্রি করা হয়েছে।
কারখানার শ্রমিক-কর্তৃপক্ষ ও পুলিশ সূত্রে জানা গেছে, শ্রমিকদের বেতন বকেয়া রেখে গত ঈদুল ফিতর উপলক্ষে ১৫ দিনের ছুটি দিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। ওই সময় শ্রমিকদের বলে দেওয়া হয় ছুটি শেষে ১৬ জুন তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা হবে। কিন্তু শ্রমিকরা কর্তৃপক্ষের দেওয়া ধার্য দিন অনুযায়ী কারখানায় গেলেও তাদের বকেয়া বেতন-ভাতা দেওয়া হয়নি।
ওই সময় আবার ২৫ জুন বকেয়া বেতন-ভাতা পরিশোধের দিন ধার্য করে কর্তৃপক্ষ। ওই ধার্য করা দিন অনুযায়ী মঙ্গলবার সকালে শ্রমিকরা কারখানায় যান। কারখানার মূল ফটক বন্ধ ও কর্তৃপক্ষের কাউকে না পেয়ে শ্রমিকরা হতাশ হয়ে পড়ে। এ সময় তারা জানতে পার ন কারখানাটি অন্য মালিকের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। পরে তারা বকেয়া বেতন-ভাতার দাবিতে কারখানার মূল ফটকের সামনে বিক্ষোভ করতে থাকেন।
খবর পেয়ে শিল্প-পুলিশ ঘটনাস্থলে গেলে শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠেন। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে মাঝুখান-ভান্নারা আঞ্চলিক সড়ক অবরোধ রেখে বিকাল ৩টা পর্যন্ত বিক্ষোভ করেন।
ওই কারখানার শ্রমিকরা জানান, তাদের তিন-চার মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে এবং বিধি-নিষেধ না মেনে কর্তৃপক্ষ কারখানা বিক্রি করে দিয়েছে। এতে পরিবার-পরিজন নিয়ে তারা বিপাকে পড়েছেন। বার বার তারিখ দিলেও তাদের বেতন দেওয়া হয়নি। বেতন চাইলে বাইরের লোক দিয়ে উল্টো তাদের হুমকি ও মারধর করা হয়।
তবে ওই কারখানার সাবেক অ্যাডমিন ম্যানেজার রফিকুল ইসলাম জানান, কারখানাটি বিক্রি হওয়ায় তিনি আর অ্যাডমিন নয়। তবে শ্রমিকদের মার্চ ও মে মাসের বেতন বকেয়া রয়েছে। সে বকেয়া বেতন নতুন মালিকপক্ষের দেওয়া কথা রয়েছে।
ওই কারখানার নতুন ব্যবস্থাপনা পরিচালক সোহেল রানা জানান, আগামী পাঁচ থেকে সাত দিনের মধ্যে শ্রমিকদের সকল বকেয়া বেতনাধি পরিশোধ করা হবে।
গাজীপুর-২ শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছে। খবর পেয়ে পরিস্থিতি শান্ত রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft