সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ভোটাভুটি ছাড়াই নিরাপত্তা পরিষদের সদস্য হচ্ছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 26 June, 2019 at 8:10 PM
ভোটাভুটি ছাড়াই নিরাপত্তা পরিষদের সদস্য হচ্ছে ভারতজাতিসংঘে বড় ধরনের কূটনৈতিক জয় পেয়েছে ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ভারতের প্রতি সমর্থন জানিয়েছে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশ। ফলে, কোনো রকম ভোটাভুটি ছাড়াই নিরাপত্তা পরিষদের গুরুত্বপূর্ণ অস্থায়ী সদস্যপদ পেতে পেতে চলেছে দেশটি। এর আগেও নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হয়েছে ভারত। তবে তা ভোটাভুটির মাধ্যমে, লড়াই করে।
বুধবার সকালে টুইট করে এই সুখবর দিয়েছেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। ভারতকে পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে সমর্থন দেয়ায় তিনি এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশকে ধন্যবাদ জানিয়েছেন।
১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু’বছরের জন্য অস্থায়ী সদস্যপদ দেয়া হয়। প্রতি বছর নির্বাচনের মাধ্যমে এসব অস্থায়ী সদস্য নির্ধারণ করে থাকে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ। ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হবে ২০২১-২২ সালের জন্য। বাকি ৯টি আসনে কোন কোন দেশ অস্থায়ী সদস্যপদ পাবে, তা চূড়ান্ত হবে আগামী বছরের জুনে, ভোটাভুটির মাধ্যমে।
এর আগে ভারত সাতবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হয়েছে। ভারত সর্বশেষ অস্থায়ী সদস্য হয়েছিল ২০১১-১২ সালের জন্য।
কিন্তু কোনও বারই ভারত ভোটাভুটি ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হতে পারেনি। এই প্রথম ওই সদস্যপদ পেতে ভারতকে কোনো লড়াই করতে হলো না। সূত্র: আনন্দবাজার



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft