সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
জাতীয়
‘বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়ে যেতে পারলেও আরেকটি জিনিস পারেননি’
কাগজ ডেস্ক :
Published : Thursday, 27 June, 2019 at 7:55 PM
‘বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়ে যেতে পারলেও আরেকটি জিনিস পারেননি’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ও ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশের উদ্দেশে সারা জীবন সংগ্রাম করেছেন, লড়াই করেছেন বলে জানিয়ে আওয়ামী লীগের উপদেষ্টা, সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়ে যেতে পারলেও আরেকটি পারেননি। তবে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার পথে অনেকখানি এগিয়ে গেছেন। আজ আমরা মধ্যম আয়ের দেশ। উন্নয়নশীল ডিজিটাল বাংলাদেশ।
বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু, আওয়ামী লীগ ও বাংলাদেশ : অভিন্ন সত্তা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ‘সম্প্রীতি বাংলাদেশ’ এই সেমিনারের আয়োজন করে।
বঙ্গবন্ধু ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন, অসহযোগ আন্দোলন করেছেন উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, নির্বাচনে জয়ী হলেও ক্ষমতা পায়নি আওয়ামী লীগ। সেই আওয়ামী লীগ ৬ দফা পেশ করেছে। স্বাধীনতা ঘোষণা করেছিল বঙ্গবন্ধু। মূলত ৭ মার্চেই দেশ স্বাধীন হয়েছে। বাকিটা ছিল সংগ্রাম আর স্বাধীনতার প্রক্রিয়ার অংশ। আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের এই উপদেষ্টা।
বঙ্গবন্ধু এই ঘনিষ্ঠ সহচর আরও বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু মুক্ত হয়ে লাহোর থেকে লন্ডনে যান, সেখানে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, আপনি দেশে যাবেন, আপনার দেশ তো বিধ্বস্ত, কিছুই তো নাই। আপনি কী করবেন? বঙ্গবন্ধু সেদিন বলেছিলেন, আমার মাটি যদি থাকে, মানুষ যদি থাকে, তাহলে ওই ধ্বংসস্তূপ থেকেই দেশকে আমি ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত শস্যশ্যামলা বাংলাদেশ গড়ে তুলবো। তিনি স্বাধীনতা এনে দিতে পারলেও দারিদ্রমুক্তি দিতে পারেননি। তার কন্যা শেখ হাসিনার হাতে এখন দেশের পতাকা। সেই কাজটিই এখন তিনি করে যাচ্ছেন। তার চেষ্টায় বাংলাদেশ আজ আন্তর্জাতিকমণ্ডলে মর্যাদাশালী রোল মডেল।
প্রস্তাবিত বাজেট প্রসঙ্গে সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাজেট ছিল ৭৮৭ কোটি টাকা। আর এ বছর আমরা বাজেট ঘোষণা করেছি ৫ লাখ ২৩ হাজার ১শ ৯০ কোটি টাকা। কোথা থেকে কোথায়। ৩শ মিলিয়ন ডলার ছিল আমাদের রপ্তানি আয়। এখন তা ৪১ বিলিয়ন ছাড়িয়েছে। মাথাপিছু আয় ছিল ৭০ ডলার, এখন তা দুই হাজার ছাড়িয়েছে। আজ ২০৩০ সালের মধ্যে আমরা হবো ২৯তম ও ২০৫০ সালের মধ্যে আমরা হবো ২৩তম অর্থনৈতিক দেশ।
‘সম্প্রীতি বাংলাদেশ’-এর আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সাবেক সচিব নাছির উদ্দিন, মেজর জেনারেল (অব:) মোহাম্মদ আলী শিকদার, সাবেক জবি ছাত্রলীগ নেতা শরীফুল ইসলাম শরীফ প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft