সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
তীব্র গরমে পুড়ছে ইউরোপ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 27 June, 2019 at 7:53 PM
তীব্র গরমে পুড়ছে ইউরোপকেবল বাংলাদেশ নয়, এবার তীব্র গরমে পুড়ছে ইউরোপও। ফ্রান্স, জার্মানি, স্পেন, সুইজারল্যান্ড, পর্তুগালে পড়তে চলেছে এই তাপপ্রবাহের প্রভাব। চলতি সপ্তাহেই এই দেশগুলোতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। তবে কতদিন এই তাপপ্রবাহ চলবে তা বলতে পারেনি আবহাওয়া বিভাগ। তাই সব হাসপাতালকে সতর্ক থাকতে বলেছে ফরাসি সরকার।
আটলান্টিক সাগরে এই মুহূর্তে একটি ঝড় থমকে রয়েছে এবং মধ্য ও পূর্ব ইউরোপে উচ্চচাপ তৈরি হয়েছে। ফলে আফ্রিকা থেকে আসছে উষ্ণ হাওয়া। মাদ্রিদ, প্যারিস, বেলজিয়াম, ফ্রাঙ্কফুর্ট, বার্লিনের মতো শহরে আগামী ৬ দিন তাপমাত্রা ৩২ ডিগ্রির কাছাকাছি থাকবে। স্পেনে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। জার্মানিতে তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।
সুইজারল্যান্ডে লেক জেনেভার ঠাণ্ডা পানিতে আশ্রয় খুঁজছেন অনেকে
গতবছর তাপপ্রবাহে স্পেন ও পর্তুগাল বহু লোক মারা গিয়েছিলো। প্রচণ্ড খরায় পুড়েছিলো জার্মানি, সুইজারল্যান্ডে। ‌‌আবহাওয়াবিদরা মনে করছেন, জুনেই গরমের এমন বাড়াবাড়ি বহু পুরোনো রেকর্ড ভেঙে দিতে পারে। গরম মোকাবেলা করতে প্রস্তুত হচ্ছে ইউরোপবাসী। মিউনিসিপ্যাল বিল্ডিংয়ে ‘‌কুল রুম’তৈরি করা হচ্ছে। রাতেও খোলা রাখা হচ্ছে সুইমিং পুল। পানীয় জলের কল, স্নান করার ফোয়ারাও তৈরি হচ্ছে দ্রুত। ঘরছাড়াদের জন্য পানীয় জল সরবরাহ করা হবে। জনগণকে জল ও সানস্ক্রিন সাথে রাখার পরামর্শ দিয়েছে প্রশাসন।
এখনই ফ্রান্সের বহু জায়গায় তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশপাশে ঘুরছে। সপ্তাহের শেষের দিকে গরম আরও বাড়বে। পরিস্থিতি এতটাই বদলে গেছে যে, শীতল দেশ বলে পরিচিত স্ক্যান্ডেনেভিয়ার ডেনমার্ক, সুইডেনের সর্বোচ্চ তাপমাত্রাও ৩০ ডিগ্রিতে গিয়ে পৌঁছেছে। গরমের দাপট ইউরোপবাসীকে মনে করিয়ে দিচ্ছে ২০০৩ সালের গ্রীষ্মকে। সে বার প্রচণ্ড গরমে ১৫ হাজার মানুষ মারা গিয়েছিল।
২০০৩ সালের জুনে দক্ষিণ ফ্রান্সে সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রিতে পৌঁছেছিল। সেটাই ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।
২০১৫ সালে জার্মানিতে তাপমাত্রা ৪০.৩ ডিগ্রিতে উঠেছিল। এবার সেই রেকর্ডও ভেঙে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় বিদ্যুতের চাহিদা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তবে জনগণের বিদ্যুৎ চাহিদা মেটাতে সংশ্লিষ্ট দপ্তরগুলি তৈরি রয়েছে বলেও জানা গেছে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft