বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
জেলাভিত্তিক বাজেট প্রণয়নের পরিকল্পনা আছে : এলজিআরডি মন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Thursday, 27 June, 2019 at 7:30 PM
জেলাভিত্তিক বাজেট প্রণয়নের পরিকল্পনা আছে : এলজিআরডি মন্ত্রীস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনগণের ক্ষমতায়ন আমাদের নির্বাচনি অঙ্গীকার। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে কীভাবে আরো আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রদান করা যায়, তা নিয়ে আমরা কাজ করছি। সরকারের জেলাভিত্তিক বাজেট প্রণয়নের পরিকল্পনা রয়েছে। তবে স্থানীয় সরকারের সব পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর সিরডাপ মিলনায়তনে গভার্নেন্স অ্যাডভোকেসি ফোরাম আয়োজিত ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ভুমিকা’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছে। আমরা যে ভিশন ২০২১-এর কথা সে সময় বলেছিলাম, এখন তার দ্বারপ্রান্তে উপস্থিত হয়েছি। ইতোমধ্যে আমরা খুব সফলভাবে এমডিজির বিভিন্ন সূচক বাস্তবায়ন করেছি। এমডিজির এই অগ্রগতির ধারায় আমাদের সব উন্নয়ন পরিকল্পনা আমরা ঢেলে সাজিয়েছি, যাতে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি আমরা অর্জন করতে পারি।
স্থানীয় সরকারের প্রতিনিধিদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, স্থানীয় সরকারেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। তবে সীমাবদ্ধতার মধ্যেও সদিচ্ছা, যোগ্যতা ও দক্ষতা নিয়ে কাজ করতে হবে। তাহলে ক্ষমতার বিকেন্দ্রীকরণ প্রক্রিয়া আরো জোরদার হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft