সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
জাতীয়
ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়তে পারে সুন্দরবন’
কাগজ ডেস্ক :
Published : Friday, 28 June, 2019 at 7:29 PM
ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়তে পারে সুন্দরবন’সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সহ-সভাপতি সুলতানা কামাল বলেছেন, আগামী ৩০ জুন থেকে ১০ জুলাই আজারবাইজানের রাজধানী বাকু শহরে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কমিটি ৪৩তম সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত সভায় বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের সুপারিশ সমূহের উপর আলোচনা ও চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে। সুন্দরবন বিষয়ে কেন্দ্রের সুপারিশ যদি কমিটি চূড়ান্ত হিসেবে গ্রহণ করে তাহলে সুন্দরবন তার বর্তমান বিশ্ব ঐতিহ্যের সম্মান হারাবে। সারা বিশ্বের দেশ ও জাতি হিসেবে আমাদের জন্য এটি একটি বড় অযোগ্যতা, ব্যর্থতা ও লজ্জাকর।
আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি আয়োজিত সুন্দরবন সুরক্ষায় ইউনেস্কোর সর্বশেষ সুপারিশ বোনের প্রতি সরকারের অবহেলা ও সংশ্লিষ্ট বিষয়াদি শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
সুলতানা কামাল বলেন, আমাদের সংবিধানে স্পষ্ট বলা আছে আমাদের দেশে যে সম্পদ আছে তার মালিক হচ্ছে জনগণ। শুধুমাত্র সরকারের ইচ্ছার প্রেক্ষিতে এদেশের কোন সম্পদের উপর সিদ্ধান্ত নেওয়া যায় না। জনগণের আপত্তির মুখে যদি এ সিদ্ধান্ত নেয়া হয় তা অসাংবিধানিক।
তিনি আরও বলেন, একটি গণতান্ত্রিক দেশে সরকার কোন ধরনের আন্দোলনকে অবজ্ঞা করতে পারেনা। যদি করে তা অগণতান্ত্রিক আচরণ।
সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, সুন্দরবন রক্ষায় এখনই কোন আল্টিমেটামে আমরা যাবো না। এখনো সময় আছে। এর উত্তরে আমরা ১৩ টা গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছি। দেড় বছর আমরা সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে এই প্রতিবেদন হস্তান্তর করার পরেও কোন ধরনের প্রতুত্তর পাইনি।
সুলতানা কামাল বলেন, আমরা চাই সরকার তার ভুল অবস্থান থেকে সরে এসে রামপাল প্রকল্প বাতিল করুক। বন বিরোধী সকল স্থাপনা উৎখাত করুক। বিজ্ঞানসম্মত ভাবে যথেষ্ট পরিমাণে কয়লার বিকল্প উপায়ে বিদ্যুৎ তৈরি করুন।
কবি শামসুল হুদা বলেন, সুন্দরবনের উপর ১৫-১৭টি জেলার মানুষ ওতপ্রোতভাবে জড়িত। সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের অংশ। উন্নয়নের নামে পরিবেশ ধ্বংস করা হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন। বাংলাদেশের প্রাণ হচ্ছে প্রকৃতি এই,ব্যাপারে তিনি সকলকে এগিয়ে আসার আহবান জানাই।
সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব রুহিন হোসেন প্রিন্স বলেন, সরকার রামপাল নিয়ে মিথ্যাচার করেছে। বন্ধুত্বের নামে যে রামপাল প্রকল্প বাস্তবায়ন করা হয় তবে হতে পারে সেই বন্ধুত্ব বৈরিতার সম্পর্কে রুপ নিতে পারে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft