বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০
জাতীয়
সুশাসন না থাকায় মানুষের বিবেকবোধ হারিয়ে গেছে : সেলিমা রহমান
কাগজ ডেস্ক :
Published : Friday, 28 June, 2019 at 8:10 PM
সুশাসন না থাকায় মানুষের বিবেকবোধ হারিয়ে গেছে : সেলিমা রহমানবিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেছেন, গত ১০ বছরে যে ঘটনাগুলো ঘটেছে বিশেষ করে, গত এক বছরে যেগুলো ঘটেছে—সেগুলোর বিচারের কোন নমুনা আমরা দেখতে পাচ্ছি না। গুম-খুন-হত্যা সমস্ত বাংলাদেশকে গ্রাস করে ফেলেছে। ন্যায়বিচার, সুশাসন না থাকায় মানুষের স্বাভাবিক বিবেকবোধ হারিয়ে গেছে।
শুক্রবার (২৮ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ‘প্রতিহিংসার রাজনীতি, ন্যায়বিচার এবং খালেদা জিয়া’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সেলিমা রহমান বলেন, রিফাতকে (বরগুনার রিফাত শরীফ) প্রকাশ্যে হত্যা করা হলো। আশপাশের কেউ এগিয়ে আসে নাই। সমাজের এই অবস্থা কেন? আজকে নৈতিকতা কোথায়? ডিজিটাল বাংলাদেশের নামে, মেগা প্রকল্প ও দুর্নীতির নামে সমস্ত মূল্যবোধ হারিয়ে রাষ্ট্র যখন অনৈতিক কাজে লিপ্ত, তখন মানুষও অনৈতিক কাজে লিপ্ত হয়ে গেছে। আজকে আমরা দেখতে পাচ্ছি কোন হত্যার বিচার নাই। সাগর-রুনির বিচার ৪৮ বছরেও হবে কিনা আমরা জানি না। তনু হত্যার বিচার নাই।
সেলিমা রহমান আরো বলেন, আইন বিভাগ সম্পূর্ণভাবে রাষ্ট্রের হাতে বন্দি। পুলিশ তাদের ক্ষমতা অপব্যবহার করে কিভাবে বিরোধী দলগুলোকে নিঃশেষ করবে সেই চিন্তায় মগ্ন। কয়েকজন মন্ত্রী বলেছেন, রিফাত হত্যার বিচার অবিলম্বে করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। কেন প্রধানমন্ত্রী নির্দেশ দেবেন? এটা আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকাণ্ড। যেখানে অন্যায় হবে সেখানে তারা হস্তক্ষেপ করবে। নুসরাত হত্যার বিচার ম্লান হয়ে আসছে। বলা হচ্ছে কাউকে ছাড় দেওয়া হবে না। কিন্তু পরবর্তীতে আরেকটি ঘটনা এসে সেটাকে ঢেকে দেওয়া হয়। সেগুলোর কোন খবর থাকে না। গত ১০ বছরে, বিশেষ করে গত এক বছরে যে ঘটনাগুলো ঘটেছে সেগুলোর তো বিচারের কোন নমুনা আমরা দেখতে পাচ্ছি না। গুম-খুন-হত্যা সমস্ত বাংলাদেশকে গ্রাস করে ফেলেছে। মানুষের স্বাভাবিক বিবেকবোধ হারিয়ে গেছে। এর কারণ ন্যায়বিচার, সুশাসন নেই, মানুষ কথা বলতে পারছে না, ভয় পাচ্ছে।
সদ্য পদোন্নতি পাওয়া বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের এই সদস্য বলেন, খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে দেশে ন্যায়বিচার ও গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। খালেদা জিয়াকে মুক্ত করতে প্রতিরোধ গড়ে তুলতে হবে।
আয়োজক সংগঠনের উপদেষ্টা হাজী মাসুক মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলম প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft