বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
নিবন্ধন ছাড়া ৩০ জুনের পর অনলাইন পত্রিকা বন্ধ
কাগজ ডেস্ক :
Published : Saturday, 29 June, 2019 at 8:19 PM
নিবন্ধন ছাড়া ৩০ জুনের পর অনলাইন পত্রিকা বন্ধনিবন্ধন না করলে ৩০ জুনের পর কেউ অনলাইন পত্রিকা চালাতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তথ্যমন্ত্রী ডা. হাসান মাহমুদ। তিনি বলেন, এ পর্যন্ত নিবন্ধনের জন্য আবেদন পড়েছে ৮ হাজার।
শ‌নিবার (২৯ জুন) দুপু‌রে বাংলা‌দেশ শিল্পকলা একা‌ডেমী‌তে বাংলা‌দেশ আওয়ামীলী‌গের প্রচার ওপ্রকাশনা ক‌মি‌টি আ‌য়ো‌জিত গৌর‌বের অভিযাত্রায় ৭০ বছর বাংলা‌দেশ আওয়ামী লীগ, প্রধান অতিথির বক্ত‌ব্যে তি‌নি এসব তথ্য জানান।
হাছান মাহমুদ ব‌লেন, মত প্রকাশের দুয়়ার আমরা অবারিত করে দিয়েছি। আগে মানুষ তথ্য জানার জন্য পত্রিকা ও টি‌ভির শরণাপন্ন হতো। এখন সেটা ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে সামাজিক যোগা‌যোগ মাধ্যমে জানতে পারছে।
‌তি‌নি ব‌লেন, আগে ৪০ লাখ মানুষ সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম ব্যবহার কর‌তো। এখন ৯ কোটিরও বেশি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। মানুষের অধিকার ও বাড়তে থাকুক আমরা সেটা চাই। অধিকার অবা‌রিত করতে গিয়ে যাতে অন্যের অধিকার খর্ব না হয়, রাষ্ট্রের কোনো ক্ষতি না হয়, অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।সেই কারণে আমাদের সরকার ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করেছে। যার মাধ্যমে কেউ যদি গুজব ছড়ায় তার ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে।
আলোচনায় অংশ নি‌য়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম ইউ‌টিউব ও ফেসবু‌কে আমরা সরাস‌রি হস্ত‌ক্ষেপ জর‌তে পা‌রি না। প্র‌তিষ্ঠান দু‌টি মা‌র্কিন‌ হওয়া হা‌দের প‌লি‌সি‌তে চ‌লে।আশা কর‌ছি ‌সেপ্ম্বে‌রের ম‌ধ্যেই আমরা সেখা‌নেও সরাস‌রি নিয়ন্ত্রণ কর‌তে পার‌বো।
মন্ত্রী বলেন,সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রত্যন্ত এলাকার অনেক বিষয় সহজে উঠে আসছে। যা ইতিবাচক। নেতিবাচক দিকগুলো ও রয়েছে। সর্বশেষ জিগাতলার ঘটনা যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। তাছাড়া প্রশ্ন ফাঁস, চাঁদে দেখা রামু নাসির নগরের ঘটনা।
তি‌নি ব‌লেন, আপনারা লক্ষ্য করলে এখন বেশ কিছু পরিবর্তন দেখবেন। সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে গত নির্বাচনে কোন প্রকার গুজব ছড়ানো সম্ভব হয়নি । আমরা খুবই শ‌ঙ্কিত ছিলাম ‌বিষয়‌টি নি‌য়ে।
টে‌লি যোগা‌যোগ মন্ত্রী বলেন, ইন্টারনেট নিরাপদ করতে আমরা এরই ম‌ধ্যে ২২ হাজার পর্নো সাইট বন্ধ করে দিয়েছি।আর কিছু কিছু অনলাইন সাইট আছে যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া একটু আমাদের পক্ষে কঠিন হয়ে পড়ে। তথ্যমন্ত্রী এরমধ্যে পদক্ষেপ নিয়েছেন অনলাইন নিবন্ধন এর জন্য।আশা করছি আগামী দু এক মা‌সের ম‌ধ্যে কাজ শেষ হলেই আমরা সেসব সাইট এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ পাবো।
অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন, প্রধানমন্ত্রীর রাজ‌নৈ‌তিক উপ‌দেষ্টা এইচ টি ইমাম, নারী নেত্রী অধ্যাপক মে‌রিনা জাহান, শিক্ষা উপ মন্ত্রী ব্যা‌রিস্টার মু‌হিবুল হাসান চৌধু‌রি নও‌ফেল প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft