রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
জাতীয়
সিটি নির্বাচনে যাচ্ছে বিএনপি
কাগজ ডেস্ক :
Published : Saturday, 29 June, 2019 at 9:22 PM
সিটি নির্বাচনে যাচ্ছে বিএনপিছাত্রদলের কমিটি গঠন ও দলীয় কাউন্সিল নিয়ে টালমাটাল বিএনপি। একের পর এক দলীয় মিটিং করেও ছাত্রদলের সংকট নিয়ে সমাধানে আসতে পারছে না বিএনপি। এমতাবস্থায় খালেদাকে মুক্ত ও সরকার বিরোধী আন্দোলনের কথা বলা হলেও তা নিয়ে প্রস্তুতি নেই দলটির। আসন্ন সিটি করপোরেশনে অংশ নেওয়ার মধ্য দিয়েই দলকে চাঙা করার কথা ভাবছে শীর্ষ নেতৃবৃন্দ।
জানা যায়, একাদশ জাতীয় নির্বাচন প্রত্যাখ্যান করে উপজেলা নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। নির্বাচনে অংশ নেওয়া না নেওয়া নিয়ে শীর্ষ নেতাদেরও মধ্যেও মতপার্থক্য রয়েছে। পুননির্বাচনের দাবিতে আন্দোলনের কথা বলা হলেও তার সফলতা নিয়ে সন্দেহ রয়েছে দলটিতে। দলীয় ৬ এমপির সংসদে যাওয়া ও বগুড়া ৬ উপনির্বাচনে অংশ নেয়ায় আন্দোলনের চিন্তা আপাতত নেই। আগামী সিটি নির্বাচনগুলোতে অংশ নেয়ার চিন্তা করছে বিএনপি।
এদিকে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে কারামুক্ত করতে বেশ কিছুদিন ধরেই আন্দোলনের ঘোষণা দিয়ে আসছে দলের নেতারা। গত এক বছরেও দলীয় চেয়ারপারসনের মুক্তিকে কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি। এক ছাত্রদলকে সামলাতেই হিমশিম খাচ্ছে দলটি। তবে দলের অবস্থা যাই হোক আসন্ন ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি শুরু করেছে বিএনপি।
নেতাকর্মীদের উজ্জীবিত করতে এবং উৎসাহ ধরে রাখতে নির্বাচনে যাওয়ার ব্যাপারে মত দিচ্ছেন অধিকাংশ সিনিয়র নেতা। এরই অংশ হিসেবে আগামী বছরের শুরুতে অনুষ্ঠিতব্য ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে প্রার্থী দিতে পারে বিএনপি।
বিএনপির অনেক নেতার দাবি, সর্বশেষ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত সঠিক ছিল না। কারণ গণহারে বহিষ্কারের পরেও অনেক তৃণমূল নেতাকে নির্বাচন থেকে সরিয়ে আনা যায়নি। এ অবস্থায় নেতাকর্মীদের উজ্জীবিত রাখতে নির্বাচনে যাওয়ার বিকল্প নেই। তাছাড়া নির্বাচনে অংশ নিয়ে দলের সাংগঠনিক শক্তিকে সত্যিকারার্থে আরো শক্তিশালী করার সুযোগ পাওয়া যাবে বলে মত অনেক নেতার।
জাতীয় নির্বাচনের পর হতাশায় ভেঙে পড়া নেতাকর্মীদের ফের সক্রিয় করার চেষ্টা চলছে দলটিতে। মামলা-হামলায় জর্জরিত নেতাকর্মীরা যাতে স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে সেই প্রচেষ্টা চালানো হচ্ছে। চলছে পুরো দলকে ঢেলে সাজানোর কাজ। জেলাপর্যায়ে নতুন নেতৃত্ব আসছে। অঙ্গসংগঠনগুলোতে নতুন কমিটি দেয়া হচ্ছে। এ বছরই হবে দলের সপ্তম কাউন্সিলের কথাও জানিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল।
আপাতত বড় কোনো কর্মসূচিতে যাওয়ার ইচ্ছে বা সামর্থ না থাকায় বিএনপি এখন নির্বাচনের দিকেই পা বাড়াবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।
তাদের মতে, বিএনপিতে ত্যাগী ও চৌকশ নেতার অভাব রয়েছে। যে কারণে অনেক ইস্যু চলে গেলেও সেসবে একটিভ হতে পারেনি দলটি। সিনিয়র নেতাদের মধ্যেও রয়েছে মতপার্থক্য। এ অবস্থায় নির্বাচনে অংশ নেওয়ার বিকল্প নেই। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft