মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
প্রযুক্তিতে বিশ্ব এগিয়ে গেলেও বাংলাদেশ দুর্বল হচ্ছে : পরিকল্পনামন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Saturday, 29 June, 2019 at 8:23 PM
প্রযুক্তিতে বিশ্ব এগিয়ে গেলেও বাংলাদেশ দুর্বল হচ্ছে : পরিকল্পনামন্ত্রীপরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রযুক্তি খাতে আমরা প্রচুর টাকা ব্যয় করছি। প্রযুক্তি ব্যবহারে আগ্রহও দেখাচ্ছি। কিন্তু আমাদের দক্ষতার অভাব রয়েই গেছে।প্রযুক্তিতে বিশ্ব এগিয়ে গেলেও বাংলাদেশ দুর্বল হচ্ছে ।
শনিবার (২৯ জুন) রাজধানীর শের-ই-বাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে প্রকল্প সংশ্লিষ্টদের নিয়ে আয়োজিত সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।
এম এ মান্নান বলেন, আমরা বিজ্ঞানকে কাজে লাগাতে চাই। কিন্তু আমরা এখনও বিজ্ঞানকে বন্ধু ভাবছি না। সাপের মতো কাছে গিয়ে আবার দূরে সরে যাচ্ছি। এজন্য তরুণ কর্মকর্তাদের খোলস ছেড়ে বেরিয়ে আসতে হবে। আমরা যারা বয়স্ক হয়েছি আমাদের খোলস শক্ত হয়েছে কিন্তু আপনারা তো তরুণ।
সেমিনারে বক্তারা বলেন, বাজেট ব্যবস্থাপনা উন্নয়নে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য একটি নতুন ডিজিটাল ডাটাবেজ সিস্টেম স্থাপনের মাধ্যমে উন্নয়ন বাজেট ব্যবস্থাপনা পদ্ধতি শক্তিশালীকরণ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে পরিকল্পনা কমিশন। এটি বাস্তবায়নে খরচ হবে ৩৯ কোটি ৮ লাখ টাকা। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন করবে কার্যক্রম বিভাগ। এর মাধ্যমে একটি কার্যকর নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম (কেএমএস) স্থাপনসহ ডাটা বেজ ম্যানেজমেন্ট সিস্টেম পরিচালনার জন্য পর্যাপ্ত ম্যানুয়াল ও প্রটোকল প্রস্তুত করা হবে। উচ্চতর প্রশিক্ষণ এবং শিক্ষা কর্মসূচির মাধ্যমে বাজেট ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানো হবে।
প্রকল্পের অগ্রগতি সম্পর্কে প্রকল্প পরিচালক সাইদুজ্জামান জানান, ডাটা বেজ প্রনয়ণের জন্য আইবিসিএস-প্রাইম্যাক্স নামক প্রতিষ্ঠানকে গত বছরের ১৪ আগস্ট নিয়োগ করা হয়েছে। আগামী ১৩ আগস্টের মধ্যে কার্যক্রম শেষ করার কথা। বর্তমানে ডিজাইন ও ডেভলপমেন্টের কাজ শেষ হয়েছে। সফটওয়্যার পরীক্ষামূলকভাবে চলার জন্য একটি কর্মশালা ও পাইলটিং করার জন্য পাবলিক সার্ভিস কমিশনে ( পিএসসির) অনুমোদন পাওয়া গেছে। এ মাসের শেষে পাইলটিং কার্যক্রম শুরু হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft