সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
‘সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার রাখে না’
কাগজ ডেস্ক :
Published : Sunday, 30 June, 2019 at 5:03 PM
‘সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার রাখে না’সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার রাখে না বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা।
তিনি বলেছেন, টাইমস হায়ার অ্যাডুকেশন একটা জরিপ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ভারতের ৪৯টি, নেপাল ও শ্রীলংকার একটি, পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয় রয়েছে। কিন্তু বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও সেখানে জায়গা করতে পারেনি। জাপানের উদাহরণ দিয়ে এই বাজেটে বিদেশ থেকে শিক্ষক আনার প্রস্তাব করা হয়েছে। একটি সরকার এক দশক ক্ষমতায় থাকার পরও মানসম্পন্ন শিক্ষক তৈরি করতে পারেনি। বিদেশ থেকে শিক্ষক আনার কথা বলতে হয়। তখন সেই সরকার আর ক্ষমতা থাকার নৈতিক অধিকার রাখে না।
রোববার (৩০ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রস্তাবিত দায়যুক্ত ব্যয় ব্যতিত অন্যান্য ব্যয় সম্পর্কিত মঞ্জুরি দাবির ওপর আলোচনায় এসব কথা বলেন রুমিন ফারহানা।
এর আগে সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন।
প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শিক্ষাখাতে বাংলাদেশের বাজেট বরাদ্দের তুলনা করে বিএনপির এই সংসদ সদস্য বলেন, প্রতিবেশী দেশগুলোতে বাজেট বরাদ্দ দেয়ার পরিমাণ যথাক্রমে নেপাল ৩ দশমিক ৭, ভারত ৩ দশমিক ৮, মালদ্বীপ ৩ দশমিক ২ ও ভুটানের শিক্ষাখাতের বরাদ্দ ৭ দশমিক ৪। বাংলাদেশের মোট বাজেটের ২০ শতাংশ অথবা জিডিপির ৬ শতাংশ বরাদ্দ রাখার কথা। কিন্তু আমরা দেখছি, শিক্ষায় সেই বরাদ্দ ক্রমেই কমে যাচ্ছে।
রুমিন ফারহানা বলেন, নকল ও প্রশ্নফাঁসের প্রবণতায় জিপিএ-৫ বেড়েছে সত্য। কিন্তু শিক্ষার সার্বিক মানের উপর কোনো প্রভাব ফেলেনি। জিপিএ-৫ এখন আমাদের শিক্ষার স্ট্যান্ডার্ড।
তিনি বলেন, কর্মমুখী শিক্ষায় গুরুত্ব দিচ্ছে না বর্তমান সরকার। বিগত বছরগুলোর মতোই এ বছরও একই পরিমাণ বরাদ্দ দিয়েছে কর্মমুখী শিক্ষায়। কর্মমুখী শিক্ষায়ও আগের বছরগুলোর মতো বরাদ্দ রাখা হয়েছে। সরকার কর্মমুখী শিক্ষায় আদৌ কোনো গুরুত্ব দিচ্ছে না। দেশে ৪৭ শতাংশ শিক্ষিত তরুণ বেকার থাকবে সেটাই স্বাভাবিক।
সংরক্ষিত আসনের এই সাংসদ বলেন, বাংলাদেশের মোট বাজেটের ২০ শতাংশ অথবা জিডিপির ৬ শতাংশ বরাদ্দ রাখার কথা। কিন্তু আমরা দেখছি, শিক্ষায় সেই বরাদ্দ ক্রমেই কমে যাচ্ছে। দুর্বল শিক্ষা ব্যবস্থার মান দেশের আরেকটি সমস্যা। দেশের বিভিন্ন সেক্টরে চাকরি করা পার্শ্ববর্তী দেশের নাগরিকরা প্রতিবছর প্রায় ১০ বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft