সোমবার, ২৬ আগস্ট, ২০১৯
শিক্ষা বার্তা
এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Sunday, 30 June, 2019 at 5:03 PM
এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রীশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিএনপির আমলে কিছু প্রভাবশালী মন্ত্রী তার নিজের এলাকায় প্রয়োজনের চেয়ে বেশি শিক্ষাপ্রতিষ্ঠান করেছেন। আর এসব এমপিওভুক্ত প্রতিষ্ঠানের মান যাচাই করার প্রয়োজনীয়তা অনুভব করছি।
রোববার জাতীয় সংসদে নিজ মন্ত্রণালয়ের দাবির বিপরীতে ছাঁটাই প্রস্তাবের ওপর বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপির ১০ জন সংসদ সদস্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বরাদ্দের বিরুদ্ধে ছাঁটাই প্রস্তাব দেন।
শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও তার কন্যা প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছে। আর কেউ এটা করেনি। বঙ্গবন্ধুর কন্যার সরকার এমপিওভুক্তি যেভাবে করেছেন সেইভাবে আর কোনোদিন হয়নি।
বিএনপির সরকারের আমলের এমপিওভুক্তির প্রসঙ্গে দীপু মনি বলেন, নতুন এমপিওভুক্তির জন্য তালিকা যখন দেখছি, দেখতে পাচ্ছি কোথাও কোথাও বৈষম্য হচ্ছে। কয়েকটি এলাকায় দেখেছি যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান থাকার প্রাপ্যতা রয়েছে তার থেকে অনেক বেশি সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। পাশাপাশি সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং তার সবই এমপিওভুক্ত।
তিনি জানান, সেই এলাকাগুলো দেখলে এবং কখন এমপিও হয়েছে তা দেখলে দেখা যাবে বিএনপি জামায়াতের সময়ে এগুলো এমপিওভুক্ত। কোনো কোনো প্রভাবশালী মন্ত্রী তার নিজের এলাকায় প্রয়োজনের চেয়ে অনেক বেশি শিক্ষাপ্রতিষ্ঠান করেছেন। মান যাচাই না করে এগুলো নিয়মবহির্ভূতভাবে এমপিওভুক্ত করা হয়েছে।
শিক্ষমন্ত্রী বলেন, অনেক প্রতিষ্ঠানে ছাত্র নেই, শিক্ষক নেই-কিছুই নেই। কাজেই আমরা এখন সারাদেশে অতীতে যত এমপিওভুক্ত প্রতিষ্ঠান হয়েছে, এসব এমপিওভুক্ত প্রতিষ্ঠানের মান যাচাই করার প্রয়োজনীয়তা অনুভব করছি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft