শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ভারতে ৩ পত্রিকায় সরকারি বিজ্ঞাপন বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 30 June, 2019 at 8:16 PM
ভারতে ৩ পত্রিকায় সরকারি বিজ্ঞাপন বন্ধসমালোচনামূলক প্রতিবেদন প্রকাশের জেরে ভারতে অন্তত ৩টি শীর্ষস্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দেয়া বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। টাইমস গ্রুপ, এবিপি গ্রুপ এবং দ্য হিন্দু এ ৩টি কোম্পানিকে নির্বাচনের আগে থেকেই সরকারি বিজ্ঞাপন দেয়া বন্ধ করেছে মোদি সরকার।
বিরোধী দল ও সমালোকরা বলছে, সরকারের সমালোচনামূলক প্রতিবেদন প্রকাশের করায় ওই ৩টি পত্রিকায় সরকারি বিজ্ঞাপন দেয়া বন্ধ করা হয়েছে।
টাইমস গ্রুপের টাইমস অব ইন্ডিয়া ইংরেজি ভাষায় বিশ্বের সবচেয়ে বেশি প্রচারিত দৈনিক। এ ছাড়া দ্য ইকোনমিক টাইমস নামে আরেকটি জনপ্রিয় পত্রিকা রয়েছে তাদের। জানা যায়, টাইমস গ্রুপের ১৫ শতাংশ বিজ্ঞাপন সরকারি খাত থেকে আসত।
দ্য টেলিগ্রাফ পত্রিকার প্রকাশনা প্রতিষ্ঠান এবিপি গ্রুপের দুই কর্মকর্তা জানান, আমাদের পত্রিকায় জাতীয় নিরাপত্তা ও বেকারত্ব নিয়ে কয়েকটি পরিসংখ্যান প্রকাশ হয়েছিল। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পলিসি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এ কারণে গত ৬ মাস যাবত আমাদের ১৫ শতাংশ সরকারি বিজ্ঞাপন দেয়া বন্ধ করে দিয়েছে সরকার।
এছাড়া দ্য হিন্দুও কয়েক মাস ধরে সরকারি বিজ্ঞাপন পাচ্ছে না। ফেব্রুয়ারিতে ভারত-ফ্রান্সের মধ্যে রাফাল যুদ্ধবিমান ক্রয় চুক্তিতে অনিয়মের অভিযোগ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছিল পত্রিকাটি। এমন খবর প্রকাশ করায় পত্রিকাটির ওপর অসন্তুষ্ট হয়েছে সরকার।
এ বিষয়ে বিরোধীদল কংগ্রেসসহ অন্যান্য রাজনৈতিক দলের পক্ষ থেকে সরকারের সমালোচনা করা হয়েছে। তারা বলেন, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে নরেন্দ্র মোদি স্বাধীন সাংবাদিকতার বিষয়ে ব্যাপক হস্তক্ষেপ করছেন। গণমাধ্যমকর্মীরাও সংবেদনশীল সংবাদ প্রকাশে সরকারের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া পাওয়ার অভিযোগ করেছেন তারা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft