শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
কাবুলে ভয়াবহ বিস্ফোরণে ৩৪ জনের প্রাণহানি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 1 July, 2019 at 8:13 PM
কাবুলে ভয়াবহ বিস্ফোরণে ৩৪ জনের প্রাণহানিআফগানিস্তানের রাজধানী কাবুলে একটি গাড়িবোমা বিস্ফোরণে শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ অন্তত ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন আরও কমপক্ষে ৬৮ জন।
আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে ভারতীয় গণমাধ্যম 'আউটলুক ইন্ডিয়া' জানায়, সোমবার (১ জুলাই) স্থানীয় সময় সকালে তালিবান জঙ্গিরা দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ভবন প্রাঙ্গণে একটি গাড়িবোমা বিস্ফোরণ ঘটায়। এতে মুহূর্তের মধ্যেই রক্তাক্ত হয়ে উঠে গোটা এলাকা।
এ দিকে ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, ভয়াবহ এ হামলার দায় ইতোমধ্যে স্বীকার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন তালিবান। এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি কারিগরি স্থাপনাকে লক্ষ্য করে এই হামলাটি চালানো হয়।
প্রত্যক্ষদর্শীদের মতে, জঙ্গিরা প্রথমে তাদের বিস্ফোরক বোঝাই একটি গাড়িতে বিস্ফোরণ ঘটায়। মূলত এরপরই কয়েকজন আততায়ী এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে।
চীনা বার্তা সংস্থা 'সিনহুয়া'র প্রতিবেদনে জানানো হয়, জঙ্গি হামলার শিকার এলাকাটি ইতোমধ্যে ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিরাপত্তার স্বার্থে সেখানে এখন পর্যন্ত কোনো গণমাধ্যমকে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না।
বিশ্লেষকদের মতে, এমন এক সময়ে মর্মান্তিক এই হামলাটি চালানো হলো; যখন কাতারে তালিবান প্রতিনিধিদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সপ্তম পর্বের মতো শান্তি আলোচনায় বসেছে।
আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, 'মার্কিন মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনার টেবিলে বসা অবস্থাতে এই হামলাটি চালিয়ে তালিবান সম্পূর্ণ পরিষ্কার ইঙ্গিত দিল যে; তারা শক্তিশালী অবস্থান থেকেই এই আলোচনায় অংশ নিয়েছে।'
দীর্ঘদিন যাবত চলা সংঘাতের সমাপ্তি টানতে উভয় পক্ষই এক শান্তির পথ খুঁজছে। যদিও প্রথমে তালিবান নেতারা মার্কিন সরকারের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছিল। তবে পরবর্তীতে বিভিন্ন চাপের মুখে তারা সেই বৈঠকগুলোয় বসতে বাধ্য হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft