বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
‘ট্রাম্পের কাছে হার মানবে না ইরান’
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 1 July, 2019 at 8:52 PM
‘ট্রাম্পের কাছে হার মানবে না ইরান’প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেবেছিলেন তার চাপের কাছে হার স্বীকার করবে ইরান। কিন্তু ইরানি জনগণ এমন একটি জাতি যারা কখনো চাপ ও হুমকির মুখে নতজানু হয় না। মার্কিন সাময়িকী ‘ফরেন পলিসি’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইরানের সংবাদ মাধ্যম পার্স টুডে।
সাময়িকীটির অনলাইনে প্রকাশিত এক নিবন্ধে মার্কিন পররাষ্ট্র নীতিতে চলমান সংকটের জন্য ট্রাম্পের একরোখা নীতিকে দায়ী করে বলা হয়েছে, ট্রাম্প এতদিনে হয়তো একথা উপলব্ধি করেছেন যে, ইরান মার্কিন চাপের কাছে আত্মসমর্পন করবে না।
ফরেন পলিসি’র নিবন্ধে বলা হয়েছে, যখন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হোয়াইট হাউজকে ‘বুদ্ধি প্রতিবন্ধী’বলে অভিহিত করেছেন তখন বিষয়টা অনেক কঠোর শুনিয়েছে। কিন্তু আপনাকে একথাও উপলব্ধি করতে হবে যে, কেন হাসান রুহানি এত কঠোর ভাষা প্রয়োগ করতে বাধ্য হলেন।
নিবন্ধে আরো বলা হয়েছে, ট্রাম্প ভেবেছিলেন তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে তেহরান তার পায়ে পড়ে কাকুতি মিনতি করবে। কিন্তু ইরান যখন উল্টো আরচণ করে তখন ট্রাম্পের মাথা নষ্ট হয়ে যায়।
ফরেন পলিসি’র নিবন্ধে বলা হয়েছে, ট্রাম্পের আশপাশের লোকজন ইরানকে উসকে দিয়ে দেশটির সঙ্গে একটি যুদ্ধ বাধাতে এবং এর দায় তেহরানের ওপর চাপাতে চেয়েছিল।
মাত্র এক সপ্তাহ আগেই ইরানের ওপর নতুন করে ‘কঠোর’ নিষেধাজ্ঞা আরোপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নতুন নিষেধাজ্ঞার আওতায় দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুলল্লাহ খামেনিসহ আরো আটজন ইরানি কর্মকর্তাও রয়েছেন বলে বিবিসি জানিয়েছে।
সম্প্রতি ওমান সাগরে দুই মার্কিন তেল ট্যাঙ্করে বিস্ফোরণ এবং ইরান কর্তৃক একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার জের ধরে এই ব্যবস্থা গ্রহণ করলেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে তিনি ইরানের ওপর সামরিক হামলার ঘোষণা দিয়েও তা থেকে সরে আসেন।
গত সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে আরোপিত এ নিষেধাজ্ঞাকে ‘কঠোর’আখ্যায়িত করে বলেছেন, ওয়াশিংটন তেহরানের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবে। মার্কিন প্রেসিডেন্ট আরো দাবি করেন, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে সে লক্ষ্যে তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
তবে এ নিষেধাজ্ঞার মাধ্যমে ট্রাম্প তার লক্ষ্য হাসিলে সফল হবেন না বলেই ধারণা করা হচ্ছে। বরাবরের মতই মার্কিন বিরোধী নীতিতে অটল রয়েছে তেহরান। তারা বলছে, আগে মার্কিন প্রেসিডেন্টকে পরমাণু চুক্তিতে ফিরতে। অন্যথায় তার সঙ্গে কোনো রকম আলোচনায় বসবে না ইরান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft