বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯
শিক্ষা বার্তা
কোচিং সেন্টার স্থাপনের আগে সরকারের অনুমতি নিতে হবে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 2 July, 2019 at 7:19 PM
কোচিং সেন্টার স্থাপনের আগে সরকারের অনুমতি নিতে হবেদেশের যে কোনো জায়গায় শিক্ষা প্রতিষ্ঠান হোক আর কোচিং সেন্টার হোক স্থাপনের আগে সরকারের অনুমোদন নিশ্চিত করতে বলেছে সংসদীয় কমিটি। তবে অবশ্যই সরকারি বিধিবিধান মেনেই সেই প্রতিষ্ঠান গড়তে হবে বলে প্রস্তাব করেছে সংসদীয় কমিটি।
মঙ্গলবার (০২ জুলাই) সংসদ ভবনে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ওই প্রস্তাব করা হয়। এদিকে শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটিকে কিভাবে আরো বাস্তবমুখী করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ নিতে একটি সাব কমিটি গঠন করা হয়েছে।
বৈঠকে ‘শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠন সংক্রান্ত নীতিমালা’ এবং সারা দেশে যত্রতত্র যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও প্রয়োজনীয় অনুমোদন সম্পর্কে আলোচনা করা হয়।
শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরিতে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত রিপোর্ট প্রদানের লক্ষ্যে কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুসকে আহ্বায়ক এবং ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিনকে সদস্য করে ৪ (চার) সদস্যবিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়।
কমিটি নিজেদের মধ্যে আলোচনা করে প্রয়োজনে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে একটি রিপোর্ট দেবে। সেই রিপোর্টের ভিত্তিতে মন্ত্রণালয় পরবর্তী করণীয় ঠিক করবে। চলতি তৃতীয় অধিবেশনে শিক্ষামন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি পুন:গঠনের ইঙ্গিত দিয়েছেন। সংসদ সদস্যদের অর্ন্তভুক্ত করে কিভাবে সেটাকে আরো যুগোপযোগী করা যায় সেসব বিষয় খতিয়ে দেখতেই এই কমিটি।
মাদরাসা শিক্ষাকে আরো আধুনিক ও যুগোপুযোগী করে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা কারিকুলামের আওতায় আনার মাধ্যমে চাকরি ক্ষেত্রে সমান সুযোগ সৃষ্টির জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। এজন্য মাদরাসা অধিদফতর ও মাদ্রাসা বোর্ডকে এ সম্পর্কিত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, এ. কে. এম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু অংশগ্রহণ করেন।
এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিবসহ মন্ত্রণালয়, অধিদফতর, মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft