বুধবার, ০১ এপ্রিল, ২০২০
জাতীয়
রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান দ্বিমুখী
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 2 July, 2019 at 9:01 PM
রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান দ্বিমুখীওয়ার্কার্স পাটির সভপতি রাশেদ খান মেনন বলেছেন, ভারত আমাদের নিকটতম প্রতিবেশি এবং পরীক্ষিত বন্ধু। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান সম্পূর্ণ দ্বিমুখী। এটা অত্যান্ত পরিতাপের বিষয়।
মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের বৈঠকে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ভারতের কাছে রোহিঙ্গা সমস্যা সমাধানের আশা করে আশাহতই হয়েছে বাংলাদেশ বলে জানান মেনান। এখন চীনের দিকে তাকিয়ে আছি।
অভিবাসন সমস্যা সমগ্র বিশ্বের জন্যই দুঃশ্চিন্তার কারণ উল্লেখ করে বর্ষিয়ান এই নেতা বলেন, আমাদের রাষ্ট্র অর্থনৈতিক ভাবে এত সমৃদ্ধ না হওয়ার পরও লাখ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। এটা প্রধানমন্ত্রীর মহানবভুবতার পরিচয়। কিন্তু কষ্টের বিষয় হল রোহিঙ্গা সমস্যা নিরসনে আমাদের অন্যতম পরীক্ষিত বন্ধু ভারতকে কাছে পেলাম না। তাদের আচরণ সম্পূর্ণ দ্বিমুখী। আর কী বা বলার আছে। আমরা আশা করবো চীন এই (রোহিঙ্গা) সমস্যার আশু সমাধান করবে। পুরো দেশবাসী প্রধানমন্ত্রীর চীন সফরের দিকে তাকিয়ে আছে।
রোহিঙ্গা নিয়ে তিনি আরও বলেন, বর্তমানে রোহিঙ্গা আমাদের জন্য বোঝা হয়ে গেছে। কারণ ইতোমধ্যে তারা নানা রকম বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করছে, এতে করে আমাদের আর্থ-সামাজিক সমস্যা প্রকট আকার ধারণ করেছে। তারা (রোহিঙ্গা) এখন বলে, আমরা তোমাদেরটা খাই না আমাদের খাওয়ায় ইউএনএইচসিআর। তোমাদেরটা খাই না তোমাদের কথা শুনতে বাধ্য নয়। এমন পরিবেশ। অনতিবিলম্বে এই (রোহিঙ্গা) সমস্যার সমাধান করা প্রয়োজন। আশা করি বিশ্ব নেতৃত্ব যারা দেয়, তারা এই সমস্যা দ্রুত সমাধান করে বাংলাদেশের মানুষদের অর্থনৈতিক মুক্তিতে সহযোগিতা করবেন। এখন আর একটি বিষয় দেখতে পেলাম আমেরিকা আরাকানকে বাংলাদেশের সাথে সংযুক্ত করার কথা বলছে, এতে সমস্যা কমবে না বরং বাড়বে। আশা করি প্রধানমন্ত্রীর চীন সফরে এই সমস্যা সমাধানের জট খুলবে। কারণ তারা (চীন) আমাদেরও বন্ধু, আমাদের এখানেও তারা বিনিয়োগ করেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft