শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
বাংলাদেশ-ভারতের বর্তমান ও ভবিষ্যৎ একই সুতায় গাঁথা : গওহর রিজভী
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 3 July, 2019 at 3:26 PM
বাংলাদেশ-ভারতের বর্তমান ও ভবিষ্যৎ একই সুতায় গাঁথা : গওহর রিজভীপ্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, বাংলাদেশ-ভারতের বর্তমান ও ভবিষ্যৎ একই সুতায় গাঁথা। আমরা একে অন্যেকে ছাড়া সামনে এগিয়ে যেতে পারব না। কিন্তু অন্য প্রতিবেশীর সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় রাখতে হবে।
বুধবার (৩ জুলাই) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে 'পরিবর্তনশীল আঞ্চলিক ও বিশ্ব পরিস্থিতিতে বাংলাদেশ-ভারত সহযোগিতা' বিষয়ক সেমিনারে এসব কথা বলেন।
গওহর রিজভী বলেন,চীনের বেল্ট রোড ইনিশিয়েটিভের (বিআরআই) ঘোষণাকে স্বাগত জানায় বাংলাদেশ। এটি বাংলাদেশের জন্য নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। ভারতসহ অন্য প্রতিবেশীদের সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় রাখতে হবে। আমরা স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে যথাযথভাবে এটি পালন করতে জানি।
তিনি বলেন, ১৯৯০ সালের পর বিশ্ব দ্রুত পরিবর্তন হতে শুরু করে। বর্তমান বিশ্ব অনেক শক্তিতে বিভক্ত। এটাতে আমাদের সুবিধাই হয়েছে।
প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বলেন, বাংলাদেশ-ভারত বাণিজ্য বৈষম্য রয়েছে। তবে ভারত এখন যা উৎপন্ন করতে পারে, তা বাংলাদেশে এখনও হয়ে ওঠেনি। তবে এখানকার সুবিধা ভারতীয় বিনিয়োগকারীরা সস্তায় পণ্য উৎপাদন করলে বৈষম্য লাঘব হতে পারে।
রোহিঙ্গা সংকট প্রসঙ্গে তিনি বলেন, এ নিয়ে ভারতের নিজস্ব চিন্তাভাবনা আছে, আমি মানি। অনেক দেশের সঙ্গে তাদের কৌশলগত সস্পর্ক আছে। তবে মিয়ানমার পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন চালিয়েছে, তা এক দিনে হয়নি। আজ রোহিঙ্গা নিয়ে যে সমস্যা বাংলাদেশ ভুগছে, কাল গোটা বিশ্ব ভুগবে না, সেটা বলা যায় না।
ড. গওহর রিজভী বলেন, ভারত বিশ্বে একটি উদীয়মান অর্থনৈতিক পরাশক্তি হতে চলেছে, এ অঞ্চলের শান্তি বিঘ্নিত হলে কারো লাভ হবে না।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft